Avijatrik: বাংলা ছবির হলিউডি যোগ, ওয়ার্নর মিউজিক লঞ্চ করল 'অভিযাত্রিক' ছবির সংগীত

আগামী ৩ ডিসেম্বর বড়পর্দায় মুক্তি পেতে চলেছে 'অভিযাত্রিক'

Updated By: Nov 8, 2021, 04:01 PM IST
Avijatrik: বাংলা ছবির হলিউডি যোগ, ওয়ার্নর মিউজিক লঞ্চ করল 'অভিযাত্রিক' ছবির সংগীত

নিজস্ব প্রতিবেদন: হলিউডের (Hollywood) জনপ্রিয় মিউজিক ব্র্যান্ড ওয়ার্নর মিউজিক গ্রুপের (Warner Music Group) সঙ্গে জুড়ল বাংলা ছবির নাম। শুভ্রজিৎ মিত্রের (Subhrajit Mitra) আগামী ছবি 'অভিযাত্রিক'(Avijatrik)। সেই ছবির সংগীত রিলিজ করল এই আন্তর্জাতিক মিউজিক গ্রুপ। সম্ভবত এই প্রথম কোনও ভারতীয় ছবির সঙ্গে যুক্ত হল একাধিক গ্র্যামি অ্যাওয়ার্ড (Grammy) বিজয়ী এই মিউজিক কোম্পানি। 'হ্যারি পটার', 'জেমস বন্ড', 'ম্যাট্রিক্স'র মতো একাধিক জনপ্রিয় সিরিজের সঙ্গে যুক্ত এই মিউজিক গ্রুপের নাম। এবার সেই তালিকায় যুক্ত হল বাংলা ছবি 'অভিযাত্রিক'।  

১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় (Satyajit Ray) পরিচালিত 'অপুর সংসার'(Apur Sansar)। ছবিটি ঠিক যেখানে শেষ করেছিলেন কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়। 'অভিযাত্রিক'-এর গল্প ঠিক সেখান থেকেই শুরু করেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। 'অভিযাত্রিক' ছবিতে উঠে আসবে অপু ও তাঁর ছেলে কাজলের কথা। ১৯৫৯ সালে 'অপুর সংসার' ছবিতে ছেলেকে নিয়ে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অপুকে। এবার সেই ছেলে কাজলের হাত ধরে ঘরে ফিরবে অপু। এই ছবিতে অপু ও তাঁর ৬ বছরের ছেলে কাজলের সম্পর্কের ছবিই আঁকা হবে। অর্থাৎ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'অপরাজিত' উপন্যাসের শেষটুকু নিয়ে এই ছবি বানিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। ছবিতে অপুর ভূমিকায় দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে (Arjun Chakraborty)। অপর্ণার চরিত্রে দিতিপ্রিয়া রায় (Ditipriya Roy), লীলার ভূমিকায় অর্পিতা চট্টোপাধ্যায় (Arpita Chatterjee), অপুর বন্ধু শঙ্করের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী (sabyasachi Chakraborty), বউরানির ভূমিকায় তনুশ্রী শঙ্কর (Tanushree Shankar) ও রানু দিদির ভূমিকায় শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) এবং অপুর ছেলে কাজলের ভূমিকায় আয়ুষ্মান মুখোপাধ্যায়কে (Ayushman Mukherjee) দেখা যাবে। 

আরও পড়ুন: Rakhi Sawant Viral Video: রেস্তরাঁয় জিনাত আমনকে দেখে হঠাৎ এ কী করে বসলেন রাখি?

পরিচালক জানিয়েছেন, 'মিউজিকের দিক থেকেও ১৯৪০ সাল তুলে ধরা হয়েছে এই ছবিতে। উপন্যাসে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় লিখেছেন, অপু ভালো রবিবাবুর গান গায়। এখানে অপুর লিপেই একটি রবীন্দ্র সংগীত রয়েছে। সেটি গেয়েছেন সাহেব চট্টোপাধ্যায় (Saheb Chatterjee)। কীর্তনটি গেয়েছেন উজ্জ্বয়িনী মুখোপাধ্যায় (Ujjaini Mukherjee)। 'পথের পাঁচালী'র থিম মিউজিকটি নিজের মতো করে তৈরি করেছেন অনুষ্কা শংকর (Anoushka Shankar)। এই প্রথম কোনও ভারতীয় ছবিতে সেতার বাজালেন তিনি। এই থিমের পুনঃনির্মাণের মাধ্যমে বাবা রবি শংকরকে ট্রিবিউট জানালেন অনুষ্কা।'   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.