Pathaan: 'পাঠানের সাফল্য মানে নেপোটিজমের জয়', শাখরুখকে একহাত বিবেকের

''পাঠানের প্রচার শেষ পর্যন্ত রাজনৈতিক প্রচার হয়ে উঠেছিল। যদিও আজকাল ছবিই রাজনৈতির প্রচার হয়ে গিয়েছে।'' এরপরেই তিনি বলেন, কিংখানের স্টারডামও এই ছবির সাফল্যের আরও এক কারণ, যাঁরা ছবিটি বয়কটের হুমকি দিয়েছেন তাদের জানা প্রয়োজন এবং ছবিটি নিয়ে তারা 'বোকা বোকা বিবৃতিও' দিয়েছেন। তিনি বলেন, শাহরুখের ফ্যান ফলোয়িং, ক্যারিশমার জন্যই 'পাঠান' বক্স অফিসে কাজ করেছে।''

Updated By: Feb 15, 2023, 01:58 PM IST
Pathaan: 'পাঠানের সাফল্য মানে নেপোটিজমের জয়', শাখরুখকে একহাত বিবেকের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বরাবরই পাঠান নিয়ে প্রকাশ্যে নিজের বক্তব্য রেখেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবির সাফল্যে শাহরুখের প্রশংসা করলেও তা খানিকটা একপেশেই ছিল।'পাঠান'-এর সাফল্যের জন্য শাহরুখ খানকে কৃতিত্ব দিয়ে 'কাশ্মীর ফাইলস'-এর পরিচালক জানান, ছবির সাফল্যের পর সেই পুরনো বিশ্বাসে ফিরে যাবে যে দর্শক বোকা এবং কোনও ছবি সফল করার জন্য কেবল তারকা এবং প্রচুর মার্কেটিং হাইপ প্রয়োজন। বিবেক সম্ভবত হিন্দি সিনেমার জনপ্রিয় মূলধারার নির্মাতাদের দিকেই আঙুল তুলেছেন।

আরও পড়ুন, Valentine's Day 2023: ভ্যালেনটাইনস ডে-তে গৌরীকে প্রথম উপহার, ৩৪ বছর পর স্মৃতির ঝাঁপি খুললেন শাহরুখ...

বিবেকের বক্তব্য, পাঠানের আগে পর্যন্ত বড় হিট দিতে কালঘাম ছুটেছিল। কেবলমাত্র বিষয়ভিত্তিক ছবির জনপ্রিয়তা বাড়ছিল, কিন্তু পাঠানের পর পুরো বিষয়টাই বদলে গিয়েছে। 'পাঠান'-এর পর আমার মনে হয় সবাই আবার সেই পুরনো ব্যবস্থায় ফিরে যাবে। কারণ পাঠান-এর সাফল্য বা আজকের সময়ে 'জয়' শব্দটিই বেছে নেব এটা যুগ যুগ ধরে চলে আসা শোষণমূলক, স্বজনপ্রীতির মতো শিকড় গেড়ে বসা ব্যবস্থার জয়। 

পরিচালক আরও বলেন, ''পাঠানের প্রচার শেষ পর্যন্ত রাজনৈতিক প্রচার হয়ে উঠেছিল। যদিও আজকাল ছবিই রাজনৈতির প্রচার হয়ে গিয়েছে।'' এরপরেই তিনি বলেন, কিংখানের স্টারডামও এই ছবির সাফল্যের আরও এক কারণ, যাঁরা ছবিটি বয়কটের হুমকি দিয়েছেন তাদের জানা প্রয়োজন এবং ছবিটি নিয়ে তারা 'বোকা বোকা বিবৃতিও' দিয়েছেন। তিনি বলেন, শাহরুখের ফ্যান ফলোয়িং, ক্যারিশমার জন্যই 'পাঠান' বক্স অফিসে কাজ করেছে। যেভাবে তিনি ছবির মার্কেটিং করেছেন, যেভাবে শাহরুখ পাঠানের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন তাতে মনে হয়েছে, এটি আমার ছবি এবং এর ভাল-মন্দের দায়িত্ব আমার উপর। যেটা কিছুটা ভালো। 

বিবেকের মতে, আমি এটাও মনে করি যে, কিছু কৃতিত্ব এমন ব্যক্তিদেরও দেওয়া উচিত যারা ছবিটি নিয়ে নির্বোধের মতো বক্তব্য রাখছিল এবং যারা অযথা প্রতিবাদ করছিল, বয়কটের কথা বলছিল এবং এরা নিয়মিত 'বয়কট বলিউড' গ্যাংয়ের থেকে আলাদা। তিনি আরও বলেন, কিছু হিংসাত্মক ফ্যাক্টরও ছিল। অনেকে বলছিল আমরা এটা পুড়িয়ে দেব, আমরা ওটা পুড়িয়ে দেব। এ কাজে তাদেরও অবদান ছিল। আর অবশ্যই আমাদের মিডিয়া চ্যানেলগুলির। তবে এতকিছুর মধ্যেও বলা যায় 'পাঠান'-এর হাত ধরে প্রত্যাবর্তন শাহরুখের। বিশ্বজুড়ে ইতিমধ্যেই ৯৬০ কোটির ব্যবসা করে ফেলেছে ছবিটি।

আরও পড়ুন, Javed Khan Amrohi Passes Away: প্রয়াত ‘চক দে ইন্ডিয়া’, ‘লগান’ খ্যাত অভিনেতা জাভেদ খান আমরোহি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.