Uttam Kumar: মৃত্যুর ৪৩ বছর পর বড়পর্দায় ফের জীবন্ত উত্তম কুমার, সৌজন্যে সৃজিত...

Oti Uttam| Srijit Mukherji: বড়পর্দায় উত্তম কুমারকে ফিরিয়ে আনছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। সোমবার উত্তম কুমারের ৪৩ তম প্রয়াণ দিবসে মুক্তি পাবে এই ছবির প্রিভিউ। আগামী ডিসেম্বরে বড়পর্দায় আসবে ‘অতি উত্তম’। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করবেন উত্তম কুমার, গৌরব চট্টোপাধ্যায়, রোশনি ভট্টাচার্য ও অনিন্দ্য সেনগুপ্তকে।

Updated By: Jul 24, 2023, 01:21 PM IST
Uttam Kumar: মৃত্যুর ৪৩ বছর পর বড়পর্দায় ফের জীবন্ত উত্তম কুমার, সৌজন্যে সৃজিত...

Uttam Kumar, Oti Uttam, Srijit Mukherji, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি বাঙালির ম্যাটিনি আইডল, তাঁকে পর্দায় দেখতে হলে উপচে পড়ত ভিড়। শুধু পর্দাতেই নয়, পর্দার বাইরেও তাঁর মতো প্রেমিক চাইতেন তরুণীরা, তাঁর ইমেজ ছিল পাশের বাড়ির ছেলের মতো, অথচ তাঁর স্টারডম ছিল আকাশছোঁয়া। আজও বাঙালির মনে মণিকোঠায় রাজ করেন তিনি। আজও তাঁর ছবিতে চোখ রাখে তরুণ প্রজন্ম, তাঁকে নিয়ে হয় গবেষণাও। তিনি উত্তম কুমার। ১৯৮০ সালের ২৪ জুলাই, মাত্র ৫৩ বছর বয়সেই শেষ নিঃশ্বাস ত্যাগ বাংলার একমাত্র মহানায়ক। প্রয়াণের ৪৩ বছর পর ফের বড়পর্দায় ফিরছেন তিনি। সৌজন্যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

আরও পড়ুন- Afran Nisho: 'শাকিব নয়, আমি নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী' সাফ জবাব নিশোর...

বাংলা সিনেমার ইতিহাসে এক অদৃশ্যপূর্ব ঘটনা। ফের আরও একবার বড়পর্দায় আসছেন বাঙালির সর্বকালের সেরা স্টার অভিনেতা উত্তম কুমার। একটি ছবির পরিকল্পনা করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ছবির নাম ‘অতি উত্তম’। সেই ছবিতে উত্তম কুমারের চরিত্রে অভিনয় করবেন স্বয়ং উত্তম কুমার। ছবির গল্পে মুখ্য দুই চরিত্র কৃষ্ণেন্দু ও সোহিনী। তাঁদের প্রেমকাহানি জুড়ে থাকবেন উত্তম কুমার। কৃষ্ণেন্দুর চরিত্রে অভিনয় করবেন অনিন্দ্য সেনগুপ্ত আর সোহিনীর চরিত্রে দেখা যাবে রোশনি ভট্টাচার্যকে। ছবিতে উত্তম কুমারের নাতির চরিত্রে থাকছেন মহানায়কের আসল নাতি গৌরব চট্টোপাধ্যায়।

ছবিতে গৌরব ও কৃষ্ণেন্দু দুই বন্ধু। অন্যদিকে কৃষ্ণেন্দু এক গবেষক। সে উত্তম কুমারকে নিয়ে গবেষণা করছেন। সেই কারণেই তাঁরা দুজনে মিলে প্ল্যানচেট করে উত্তম কুমারকে নিয়ে আসেন। সেখানে উত্তমের চরিত্রে দেখা যাবে স্বয়ং উত্তমকেই। পাশাপাশি কৃষ্ণেন্দুর জীবনের প্রেমঘটিত নানা সমস্যারও সমাধান করবেন মহানায়ক। গৌরব, অনিন্দ্য ও সোহিনী ছাড়া এই ছবিতে অন্যান্য চরিত্রে দেখা যাবে লাবণী সরকার এবং শুভাশিস মুখোপাধ্যায়কে।

আরও পড়ুন-Mamata Banerjee | Rocky Aur Rani Kii Prem Kahaani: আলিয়া-রণবীরের মুখে মমতার নাম! তড়িঘড়ি কেটে বাদ দিল সেন্সর বোর্ড...

কিছু মাস আগেই এই ছবির সঙ্গে আরেকটি ছবির সংঘাতের খবর সামনে আসে। সমস্যা তৈরি হয়েছিল ছবির সত্ত্ব নিয়ে। পরবর্তীকালে অবশ্য দুই পরিচালক সেই সমস্যা মিটিয়েও নেন। ছবির সত্ত্ব প্রসঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলেন, 'বাংলা, ভারত তো বটেই গোটা বিশ্বেও বোধহয় এমন ছবি এর আগে তৈরি হয়নি বলেই মনে করি। ৫৪ বার চিত্রনাট্য লিখতে হয়েছে এই ছবির। ২০১৮ সালে কাজটা সহ করি। ঘুরে ঘুরে সমস্ত ক্লিপিংয়ের স্বত্ব জোগাড় করতে হয়েছে।' বোঝাই যাচ্ছে উত্তম কুমারের ছবির নানা সংলাপ কেটেই তৈরি করা হয়েছে তাঁর চরিত্রটি। সোমবার উত্তম কুমারের ৪৩ তম প্রয়াণ দিবসে মুক্তি পাবে এই ছবির প্রিভিউ। আগামী ডিসেম্বরে বড়পর্দায় আসবে ‘অতি উত্তম’।

আরও পড়ুন- Kaushiki Chakraborty: লক্ষাধিক টাকা প্রতারণার শিকার কৌশিকী চক্রবর্তী, গ্রেফতার ১

এই ছবির মুখ্য চরিত্রের অভিনেতা অনিন্দ্য সেনগুপ্ত এর আগেও পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করেছেন। সৃজিতের ‘এক্স=প্রেম’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। এই ছবির মিউজিকের দায়িত্বে রয়েছেন সপ্তক সানাই দাস। তিনি সৃজিতের ‘এক্স=প্রেম’ ছবির গানও তৈরি করেছিলেন। ডেবিউয়েই সাড়া ফেলেন সানাই। অরিজিৎ সিং ও শ্রেয়া ঘোষালের গাওয়া ‘ভালোবাসার মরশুম’ তুমুল জনপ্রিয়তা পায়। প্রায় প্রতিটি গানই ছিল সুপারহিট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.