২০২০ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, নগ্ন হয়ে ভোটদানের আর্জি তারকাদের

এই মহামারী সময়ে কীভাবে ভোট দেবেন মার্কিন নাগরিকরা?

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 8, 2020, 07:19 PM IST
২০২০ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, নগ্ন হয়ে ভোটদানের আর্জি তারকাদের

নিজস্ব প্রতিবেদন : ২০২০-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আর তা ঘিরেই আমেরিকার পাশাপাশি গোটা বিশ্বেই সাজো সাজো রব। রিপাবলিকান পার্টির হয়ে প্রার্থী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক পার্টির হয়ে দাঁড়িয়েছেন জো বিডেন। নির্বাচনে কে জিতবেন, তা ফলাফল প্রকাশের আগে বোঝা মুশকিল। তবে বর্তমানে সমস্যা হল করোনা। এই মহামারীর সময়ে কীভাবে ভোট দেবেন মার্কিন নাগরিকরা?

মার্কিন নাগরিকরা যাতে ভোট দেন, তার প্রচারেই নেমেছেন সেদেশের তারকারা। কীভাবে ভোট দেবেন তার উপায়ও বাতলে দিয়েছেন মার্ক রাফালো, নওমি ক্যাম্পবেল, ক্রিস রক, সারা সিলভারম্যান সহ আরও অনেক তারকা। এবার ব্যালট বাক্স ছাড়াই ভোট দেবেন মার্কিন নাগরিকরা। তবে তার জন্য থাকছে বিশেষ গোপনীয়তার ব্যবস্থা। কোনওভাবে ভোটদাতা সেই গোপনীয়তা বজায় না রাখতে পারলে সেই ভোটকে 'নেকেড ব্যালট' হিসাবে মানা হবে। আর এই 'নেকেড ব্যালট' সম্পর্কে মার্কিন নাগরিককে বোঝাতেই ক্যামেরাার সামনে নগ্ন হয়েছেন মার্কিন তারকারা।

কিন্তু কী এই 'নেকেড ব্যালট'-ভোট?

পেনসিলভেনিয়াতে ডাক মারফত ভোট দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এভাবে ভোট দেওয়ার জন্য বেশকিছু নিয়ম রয়েছে। নিয়ম অনুসারে ভোটদাতাকে নিজের ভোট একটি খামে ভরে ফেলতে হবে। প্রথম খামের ভিতরে ভোট দাতার নাম-ঠিকানা থাকবে, তারপর সেটি আরও একটি খামে ভরে সিল করে পাঠাতে হবে। সিল খোলা অবস্থায় ভোট পাঠালে সেটা গ্রাহ্য করা হবে না। সেটিকে 'নেকেড ব্যালট' হিসাবে মানা হবে।

আরও পড়ুন-একদিন আগেই জেল থেকে বেরিয়েছেন, সান্তাক্রুজ থানায় হাজির রিয়া চক্রবর্তী

প্রত্যেক নাগরিকের ভোটই গুরুত্বপূর্ণ, তাই সচেতন হয়ে, নিয়মাবলী পড়ে, তবেই মার্কিন নাগরিকদের ভোটদানের পরামর্শ দিয়েছেন তারকারা।

আরও পড়ুন-জামিনে মুক্ত রিয়া, কী বললেন সুশান্ত সিং রাজপুতের দিদি শ্বেতা?

.