লিঙ্গ বৈষম থেকে নারীর যৌনতার অধিকার, কথা বলবে সুজয়ের নির্বাক 'হোম'

ফিল্ম ফেস্টিভ্যালে  'মোস্ট প্রমিসিং ডিরেক্টর' বিভাগে পুরস্কৃত হয়েছে সুজয়ের ছবি।

Reported By: অনুসূয়া বন্দ্যোপাধ্যায় | Updated By: Apr 29, 2022, 04:44 PM IST
লিঙ্গ বৈষম থেকে নারীর যৌনতার অধিকার, কথা বলবে সুজয়ের নির্বাক 'হোম'
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: অরুন্ধতী সুব্রহ্মনমের কবিতার নির্যাস নিয়ে তৈরি ‘হোম’ (Home)। এই ননন্যারেটিভ নির্বাক ছবির পরিচালনায় সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। এই শর্ট ফিল্ম ‘হোম’ সম্প্রতি নয়া পালক জুড়েছে পরিচালকের মুকুটে। সৌরভ চক্রবর্তীর কিউরেশনে আয়োজিত হয় আন্তর্জাতিক কলকাতা শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (International Kolkata Short Film Festival )। সেখানেই 'মোস্ট প্রমিসিং ডিরেক্টর' (Most Promising Director) বিভাগে পুরস্কৃত হয়েছে সুজয়ের ছবি।

অতিমারীতে আমরা অনেক প্রিয়জনকে হারিয়েছে অনেকেই, করোনা আবহে আমাদের সকলের ঘরের চিত্রটাই বদলে গিয়েছে। এর মাঝেই সুজয়প্রসাদ খুঁজে পেয়েছেন তাঁর সৃষ্টির রসদ। কতটা চ্যালেঞ্জিং ছিল
কবিতাটির দৃশ্যায়ণ? সুজয়ের কথায়, কবিতাটা যেখানে শেষ হয়, ছবিটা সেখানে শুরু হয়। ছবিতে লিঙ্গ বৈষম্য, পিতৃতন্ত্রের কথা, নারীর যৌন অধিকার, মানবতার কথা, নিজের শিকড় খুঁজে পাওয়ার অভিলাষ, এই সবকিছুই এই ছবির পরতে পরতে আছে। 

ছবিতে লিঙ্গ বৈষম্য, পিতৃতন্ত্রের কথা, নারীর যৌন অধিকার, মানবতার কথা, বলেছেন পরিচালক। হোম-এ অভিনয় করেছেন স্বনামধন্য অভিনেত্রীরা। রয়েছেন সোহাগ সেন ছবির মেন্টর, ছবির প্রেসেন্টার ঋতুপর্ণা সেনগুপ্ত। অভিনয়ে অপরাজিতা আঢ্য,সোহিনী সরকার, বিদীপ্তা চক্রবর্তী,চান্দ্রেয়ী ঘোষ সহ আরও অনেকে। 

এ ছবির সংগীত পরিচালনায় শুভেন চট্টোপাধ্যায়। তাঁর কাছেও অভিনব অভিজ্ঞতা ছিল এই ছবির জার্নি।  সুজয়প্রসাদ আনন্দিত তাঁর প্রথম পরিচালিত ছবি চলচ্চিত্র উৎসবের আঙিনায় জায়গা পাবার জন্য। ৩০ এপ্রিল শনিবার নন্দন তিন প্রেক্ষাগৃহে বিকেল ৩ টেয় দেখানো হবে ছবি।

আরও পড়ুন, Madhabi Mukherjee: অসুস্থ বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, ভর্তি হাসপাতালে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.