`হেট স্টোরি`-র পোষ্টারে রাজ্য সরকারের নিষেধাজ্ঞা

সেন্সর বোর্ড প্রোমোর ওপর নিষেধাজ্ঞা জারির পর এবার `হেট স্টোরি`র একটি পোস্টারের ওপরেও নিষেধাজ্ঞা জারি করল রাজ্য সরকার। এই সপ্তাহেই  মুক্তি পাচ্ছে পাওলি দাম অভিনীত বিক্রম ভাটের ছবি `হেট স্টোরি`। তার আগেই ছবিটির একটি পোস্টার ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

Updated By: Apr 17, 2012, 07:41 PM IST

সেন্সর বোর্ড প্রোমোর ওপর নিষেধাজ্ঞা জারির পর এবার `হেট স্টোরি`র একটি পোস্টারের ওপরেও নিষেধাজ্ঞা জারি করল রাজ্য সরকার। এই সপ্তাহেই  মুক্তি পাচ্ছে পাওলি দাম অভিনীত বিক্রম ভাটের ছবি `হেট স্টোরি`। তার আগেই ছবিটির একটি পোস্টার ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। বিতর্কিত ওই পোস্টারটির ওপর রাজ্য সরকার নিষেধাজ্ঞা জারির পর পাল্টা মামলা করে পরিবেশক সংস্থা। শুনানিতে সরকারকে হলফনামা পেশের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে হাইকোর্ট নির্দেশ দিয়েছে সরকার হলফনামা পেশ না করা পর্যন্ত ওই পোস্টারটি প্রচারে ব্যবহার করা যাবে না। যদিও সরকার হলফনামা পেশের আগেই  ছবিটি মুক্তি পাচ্ছে।

বিক্রম ভাট প্রযোজিত `হেট স্টোরি` দিয়েই বলিউডে পা রাখতে চলেছেন পাওলি। `মাধবীলতা`-র ইমেজ থেকে বেরিয়ে পাওলি এখানে একজন `হাই সোসাইটি কল গার্ল।` পারিবারিক চাপে বাধ্য হয়ে দেহব্যবসাকে বেছে নেওয়া মেয়েদের অসহায়তা বহুবার দেখানো হয়েছে ভারতীয় ছবিতে। কিন্তু হেট স্টোরি-র পাওলি এদের থেকে অনেকটাই আলাদা। বাধ্য হয়ে দেহ ব্যবসায়ে আসতে হলেও শরীরকে সে ব্যবহার করে তাঁর লড়াইয়ের অন্যতম অস্ত্র হিসেবে। যেখানে শরীর তাঁর অসহায়তা নয়, বরং প্রতিশোধ নেবার হাতিয়ার। রাগ, দুঃখ, প্রতিহিংসা ব্যক্ত করার একমাত্র মাধ্যম। শহরের সবথেকে বড় বারবনিতা হয়ে ওঠার মধ্য দিয়েই যে চরিতার্থ করতে চায় তাঁর প্রতিশোধ স্পৃহাকে।
পাওলির কাজে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত পরিচালক বিবেক। পর্দায় পাওলির আত্মবিশ্বাসী উপস্থিতি এবং সাহসী সংলাপ প্রশংসা কুড়িয়েছে বিক্রমেরও। উন্মুক্ত যৌনতা আর সাহসী সংলাপ দিয়ে ছবি তৈরি করলেও ভারতের মত দেশে সেন্সর বোর্ডের বেড়া টপকে ছবি রিলিজ নিয়ে সংশয়ে রয়েছেন ছবির প্রযোজক।

.