সিক্যুয়েল জ্বরে আক্রান্ত টলিউড

সিক্যুয়েলের ট্রেন্ড এবার হলি-বলি হয়ে কড়া নাড়া শুরু করেছে টলিউডের দরজায়।

Updated By: Sep 28, 2012, 03:59 PM IST

সিক্যুয়েলের ট্রেন্ড এবার হলি-বলি হয়ে কড়া নাড়া শুরু করেছে টলিউডের দরজায়। বং পরিচালকরা এবার তাঁদের পুরনো ছবিগুলোর দ্বিতীয় কিস্তি বানানোর কাজে হাত দিয়েছেন।
কিছু দিন আগেই রিলিজ হয়ে গেছে দেব-কোয়েলের `পাগলু টু`। যদিও সাফল্যের নিরিখে `পাগলু`র ধারেকাছে নেই এই দ্বিতীয় কিস্তিটি। দেবের আর একটি সুপার-ডুপার হিট `চ্যালেঞ্জ` এর দ্বিতীয় পার্টও মুক্তির অপেক্ষায়। কানাঘুষো শোনা যাচ্ছে জিৎ- শ্রাবন্তী অভিনীত `চ্যাম্পিয়ন`-এর দ্বিতীয় কিস্তি নিয়েও। এই লিস্টে নাকি আছে বহু পুরনো বাংলা ছবিও। সিক্যুয়েলের খাতায় আগেই নাম লিখিয়ে ফেলেছিলেন মিঠুন চক্রবর্তী। বেশ কয়েক বছর আগে তাঁর সফল ছবি `এমএলএ ফাটাকেষ্ট`র সিক্যুয়েল `মিনিস্টার ফাটাকেষ্ট` কিন্তু বক্স অফিসে বেশ সাড়া ফেলে দিয়েছিল।
তবে সিক্যুয়েল লিস্টে সর্বকালের সেরা উদাহরণ `গডফাদার`। `ডেসপারেদো`, `ম্যাড ম্যাক্স`, `এক্স মেন`, `টার্মিনেটর` থেকে `ব্যাটম্যান`, `সুপার ম্যান` সিরিজ হোক বা `টয় স্টোরি`, `লায়ন কিং` হয়ে হালফিলের `আইস এজ`, সিক্যুয়েলের সফলতার চিহ্ন বহন করে চলেছে এরকম আরও কত ইংরেজি ছবি। বলিউডও কিন্তু এই সিক্যুয়েল ফর্মুলাকে বেশ আয়ত্ত করে ফেলেছে। `ডন`, `ধুম`, `গোলমাল`তো দ্বিতীয় কিস্তির ধাপ পেরিয়ে তৃতীয়, চতুর্থ কিস্তির দিকে পা বাড়িয়েছে। টালিগঞ্জ পাড়াতে এই ধারাটা কিন্তু নতুন। সিক্যুয়েল চটিতে পা গলানোর পরের পদক্ষেপ টলি জগতের পক্ষে কতটা সহজ হয় তার উত্তর সময়ই বলে দেবে।

.