ডিসসোসিয়েটিভ আইডেন্টিটি ডিজঅর্ডারে আক্রান্ত অভিনেতা শাশ্বত?

রণিতা গোস্বামী

Updated By: Dec 21, 2018, 09:06 PM IST
ডিসসোসিয়েটিভ আইডেন্টিটি ডিজঅর্ডারে আক্রান্ত অভিনেতা শাশ্বত?

রণিতা গোস্বামী

পেশায় লেখক কৌশিক ডিসসোসিয়েটিভ আইডেন্টিটি ডিজঅর্ডারে আক্রান্ত। আর তাঁকে নিয়েই ভীষণ উদ্বিগ্ন স্ত্রী সুমনা। অগত্যা লেখক স্বামী কৌশিককে সুস্থ করে তুলে চিকিৎসকের দ্বারস্থ হন তিনি। লেখক কৌশিককে সুস্থ করে তোলার দায়িত্ব নেন মনোবিদ দীপা।

ভাবছেন তো কে এই লেখক কৌশিক, কেই বা সুমনা? আর তাঁদের কথা কেনইবা বলছি! কৌশিক ও সুমনা আর কেউ নন, এরাঁ হলেন অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় ও অঞ্জনা বসু। পরিচালক নবারুণ সেনের ছবি 'দ্বিখণ্ডিত'-তে এভাবেই দেখা যাবে শাশ্বত ও অঞ্জনাকে। এই ছবিতে লেখক কৌশিকের ভূমিকায় দেখা যাবে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে। যিনি কিনা, নিজের লেখার সৃজনেই তৈরি করেছেন বিপিন বলে একটি চরিত্র। যে বিপিন গ্রাম পঞ্চায়েতের জমি সংক্রান্ত সমস্যার জেরে স্ত্রী, মা ও মেয়েকে হারায়। নিজের তৈরি করা গল্পের চরিত্র বিপিনের জীবনের ঘটনাই যেন ক্রমশ স্পষ্ট হয়ে ওঠে লেখক কৌশিকের চোখের সামনে। বিপিনের জীবনের সঙ্গে নিজের জীবনকে গুলিয়ে ফেলতে শুরু করেন লেখক কৌশিক। শুরু হয় সমস্যা। অগত্যা, তাঁকে নিয়ে মনোবিদ দীপা-র (সায়নী ঘোষ) দ্বারস্থ হন কৌশিকের স্ত্রী সুমনা (অঞ্জনা বসু)। অভিনেত্রী সায়নী ঘোষ ওরফে দীপাই লেখক কৌশিক অর্থাৎ শাশ্বত চট্টোপাধ্যায়কে সুস্থ করে তোলার দায়িত্ব নেন। 

আরও পড়ুন-নেটওয়ার্ক'-এ প্রতিশোধের খেলায় মেতে উঠবেন শাশ্বত ও সব্যসাচী!

অন্যদিকে শহরের এক পরিচালক ঋত্বিক (কৌশিক কর), লেখক কৌশিকের অসুস্থতার কথা জানতে পেরে তাঁর সঙ্গে দেখা করতে আসেন। তারপর কী ঘটবে তা জানতে হলে পরিচালক নবারুণ সেনের 'দ্বিখণ্ডিত'-র  মুক্তি পর্যন্ত অপেক্ষা করতেই হবে। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবিটির টিজার পোস্টার। 

এই পোস্টারের মাধ্যমেই তুলে ধরা হয়েছে লেখক কৌশিক অর্থাৎ শাশ্বত চট্টোপাধ্যায়ের মানসিক দ্বন্দ্ব। পোস্টারের ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায়ের মস্তিষ্কে একাধিক চরিত্রের ঘোরাফেরা ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। এর আগে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে তোপসে থেকে শুরু করে বব বিশ্বাস, টুটিফুটি সহ নানান ধরনের চরিত্রকে অসাধারণ দক্ষতায় ফুটিয়ে তুলতে দেখা গেছে। তাই আশা করা যায়, তাঁর অভিনয়ের জাদুকে 'দ্বিখণ্ডিত' ছবিতে লেখক কৌশিকের চরিত্রটিও অন্যমাত্রা পাবে। প্রসঙ্গত, দ্বিখণ্ডিত ছাড়াও 'নেটওয়ার্ক' বলে আরও একটি ছবিতে অন্যধরনের ভূমিকাতেও  দেখা যাবে অভিনেতাকে।

আরও পড়ুন- জাতীয় পুরস্কার পেলে তাঁর আর কাজ জোটে না, কেন এমন বললেন শাশ্বত চট্টোপাধ্যায়?

.