Satyajit Ray: সত্যজিৎ রায়ের সব সিনেমা সংরক্ষণের অঙ্গীকার কেন্দ্রীয় সরকারের

কিংবদন্তি চিত্র পরিচালকের জন্মশতবর্ষ উপলক্ষে সোমবার কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে এসে সত্য়জিতের ছবি প্রসঙ্গে একটি বিশেষ ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র। 

Updated By: May 3, 2022, 10:00 PM IST
Satyajit Ray: সত্যজিৎ রায়ের সব সিনেমা সংরক্ষণের অঙ্গীকার কেন্দ্রীয় সরকারের

নিজস্ব প্রতিবেদন: সোমবার সাড়ম্বরে সিনেমার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের(Satyajit Ray) জন্মবার্ষিকী। ১০১ তম জন্মদিনে শহরের বিভিন্ন প্রান্তে আয়োজন করা হয়েছিল বিভিন্ন অনুষ্ঠানের। এসআরএফটিআইয়ের সমাবর্তন অনুষ্ঠানে এসে সত্য়জিতের ছবি প্রসঙ্গে একটি বিশেষ ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র। 

কিংবদন্তি চিত্র পরিচালকের জন্মশতবর্ষ উপলক্ষে সোমবার কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এটি ছিল এসআরএফটিআইয়ের(SRFTI) সমাবর্তন অনুষ্ঠান। পাশাপাশি এদিন উদ্বোধন হয়েছে একটি আর্ট গ্যালারিরও। সত্যজিৎ রায়ের ছবি নিয়ে এদিন বক্তৃতা রাখেন কেন্দ্রীয় সচিব সহ উপস্থিত বিশিষ্টরা। এই বিশেষ দিনে কিংবদন্তি পরিচালকের একটি মূর্তিও উন্মোচন করেন কেন্দ্রীয় সচিব। সেই সঙ্গে তিনি ঘোষণা করেন যে, সত্যজিৎ রায়ের তৈরি সব সিনেমা সংরক্ষণ করা হবে। 

এসআরএফটিআইয়ের সমাবর্তন অনুষ্ঠানে স্বল্প দৈর্ঘ্যের ছবির প্রতিযোগিতায় জয়ীদের পুরস্কৃত করা হয়েছে। এই অনুষ্ঠানে হাজির ছিলেন অস্কারজয়ী রসুল পুকুট্টি। সোমবার রাতেই জানা যায় আরেক সুসংবাদ। এবছর কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে সত্যজিৎ রায়ের ছবি প্রতিদ্বন্দ্বী। ক্লাসিক সেকশনে প্রদর্শিত হবে এই ছবি। 

আরও পড়ুন: Pratidwandi in Cannes Film Festival: কান ফিল্ম ফেস্টিভালের ক্লাসিক সেকশনে মনোনীত সত্যজিতের 'প্রতিদ্বন্দ্বী'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.