Rabindranath Tagore-Satyajit Ray: রবীন্দ্রনাথেই আস্থা,'পথের পাঁচালী'র আগে সত্যজিৎ তৈরি করতে চেয়েছিলেন 'ঘরে বাইরে'

১৯৪৮ সালে সত্যজিতের সঙ্গে পরিচয় হয় হরিসাধন দাশগুপ্তর। দুজনেই তখন ছবি তৈরির নেশায় বুঁদ। তখন দুজনে মিলে ঠিক করেন রবীন্দ্রনাথের 'ঘরে বাইরে' হবে তাঁদের যৌথভাবে তৈরি প্রথম ছবি। 

Updated By: May 9, 2022, 04:07 PM IST
Rabindranath Tagore-Satyajit Ray: রবীন্দ্রনাথেই আস্থা,'পথের পাঁচালী'র আগে সত্যজিৎ তৈরি করতে চেয়েছিলেন 'ঘরে বাইরে'

নিজস্ব প্রতিবেদন: সত্যজিৎ রায়ের(Satyajit Ray) বিভিন্ন সিনেমা থেকে শুরু করে কিংবদন্তি পরিচালকের জীবনদর্শনেও বারবার খুঁজে পাওয়া যায় রবীন্দ্রনাথের(Rabindranath Tagore) ছায়া। সত্যজিতের প্রথম ছবি 'পথের পাঁচালী'(Pather Panchali), যার দৌলতে তিনি পৌঁছে গিয়েছিলেন বিশ্বের দরবারে। কিন্তু পথের পাঁচালী তাঁর লেখা প্রথম চিত্রনাট্য নয়। ছবির জগতে পা রাখার কথা যখন ভেবেছিলেন তিনি তখন প্রথমেই তিনি আস্থা রেখেছিলেন রবীন্দ্রনাথে। 

১৯৪৭ সালে সত্যজিৎ ও তাঁর বন্ধু চিদানন্দ দাশগুপ্ত মিলে তৈরি করেছিলেন ক্যালকাটা ফিল্ম সোসাইটি। ইউরোপীয় নিয়ো-রিয়ালিস্ট সিনেমা দেখার পীঠস্থান ছিল এই ফিল্ম সোসাইটি। সেখানেই ১৯৪৮ সালে সত্যজিতের সঙ্গে পরিচয় হয় হরিসাধন দাশগুপ্তর। দুজনেই তখন ছবি তৈরির নেশায় বুঁদ। তখন দুজনে মিলে ঠিক করেন রবীন্দ্রনাথের 'ঘরে বাইরে' হবে তাঁদের যৌথভাবে তৈরি প্রথম ছবি, চিত্রনাট্য লিখলেন সত্যজিৎ, পরিচালক হরিসাধন,সঙ্গীত পরিচালনায় জ্যোতিরিন্দ্র মৈত্র, ক্যামেরায় অজয় কর। 

বিশ্বভারতী থেকে উপন্যাসের কপিরাইট কিনতে এবং ছবির খরচের জন্য নিজের যতীন দাস রোডের বাড়ি বিক্রি করলেন হরিসাধন দাশগুপ্ত। সেসময় ঠিক করা হয়েছিল নিখিলেশের চরিত্রে অভিনয় করবেন রাধামোহন ভট্টাচার্য, সন্দীপের ভূমিকায় অভী ভট্টাচার্য ও বিমলার চরিত্রের জন্য সত্যজিতের পছন্দ অনুযায়ী বাছা হয় সোনালি সেনকে। প্রযোজক পাওয়া গেলেও নানা বিষয়ে তাঁর অনীহা দেখা যায়। নানা সমস্যার পর শেষমেশ একদিন বন্ধই হয়ে গেল এই ছবির কাজ।

পরবর্তীকালে ফের এই চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করেন সত্যজিৎ, 'ঘরে বাইরে' তিনি বানাবেনই। শোনা যায় একসময় উত্তম কুমারকে সন্দীপের চরিত্রটি অফার করেন তিনি, কিন্তু উত্তম কুমার সেসময় ঐ ছবি করতে পারেননি। সত্যজিতের পরিচালিত 'ঘরে বাইরে' মুক্তি পায় ১৯৮৪ সালে। কিন্তু তারও প্রায় চার দশক আগেই ঘরে বাইরে উপন্যাস অবলম্বনে ছবি করার কথা ভেবেছিলেন সত্যজিৎ। তবে ১৯৪৮-এ লেখা চিত্রনাট্য থেকে অনেকটাই পরিবর্তন করেছিলেন পরিচালক। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের উত্তাল সময়ের পটভভূমিতে লেখা রবীন্দ্রনাথ ঠাকুরের এই উপন্যাসের তিন প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত ও সৌমিত্র চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: Rabindranath Tagore: ভূমিকম্পে ধ্বংস! নিজে দাঁড়িয়ে থেকে রথীন্দ্রনাথের জন্য বাড়িটি তৈরি করিয়েছিলেন রবীন্দ্রনাথ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.