সইফ নন, ভোপালের নবাবি সম্পত্তির উত্তরাধিকার তিনিই, দাবি পাক নাগরিকের

Updated By: Oct 21, 2017, 10:06 PM IST
সইফ নন, ভোপালের নবাবি সম্পত্তির উত্তরাধিকার তিনিই, দাবি পাক নাগরিকের

নিজস্ব প্রতিবেদন: বলিউডে ছোটে নবাব বলেই পরিচিত। ভোপালের নবাব হামিদুল্লাহ্ খান-এর উত্তরসূরী ছিলেন বাবা মনসুর আলি খান পতৌদি। আর সেই সূত্রেই ছোটে নবাব সইফ আলি খান। কিন্তু তেমনটা নাকি নয়, সইফ নাকি আদৌ নবাব পরিবারের উত্তরসূরীই নন।  উত্তরাধিকার সূত্রে, ভোপালের নবাব বংশের উত্তরসূরী নাকি এক পাক নাগরিক! 

অবাক হচ্ছেন? আরে না, না, এই কথার সত্যতা এখনও প্রমাণিত নয়। 

তবে একথা ঠিক, নিজেকে ভোপালের নবাব বংশের উত্তরাধিকারী দাবি করেছেন লাহোরের বাসিন্দা, পেশায় দাঁতের ডাক্তার ইয়াসির মির্জা।  সম্প্রতি, তিনি আবার জরুরি পাসপোর্টের মাধ্যমে ওয়াঘা সীমান্ত পার করে ভারতে এসেছেন। শুধু তাই নয়, ভোপালের নবাব বংশের সম্পত্তি দাবি করে জব্বলপুর হাইকোর্টে মামলাও ঠুকেছেন পাকিস্তানের নাগরিক ইয়াসির।

তাঁর দাবি, তাঁর ঠাকুমা রাবিয়া সুলতান ছিলেন নবাবের কনিষ্ঠা কন্যা। আর সেই সূত্রেই নাকি সম্পত্তির উত্তরাধিকার বর্তেছে তাঁর উপর। এপ্রসঙ্গে ডিএনএ-কে দেওয়া সাক্ষাৎকারে, ইয়াসির জানিয়েছেন, তাঁর জন্ম নাকি মহারাষ্ট্রের নাগপুরে। তাছাড়াও ছোটবেলায় তিনি ভোপালেই কাটিয়েছেন। তবে ছোটবয়সে তিনি তাঁর মায়ের সঙ্গে পাকিস্তানে চলে যান। তাঁর পাসপোর্ট বাতিল হয়ে গিয়েছিল, তবে জন্মসূত্রে এই কোটি কোটি টাকার নবাবি সম্পত্তির অধিকার তাঁর রয়েছে।

ইয়াসিরের কথামত, তিনি নাকি আগেই ভারতে ফিরতে চেয়েছিলেন। তবে পাসপোর্টের সমস্যা থাকায় আসতে পারেননি।  ইতিমধ্যেই তিনি নাকি ভোপালে তাঁর ছোটবেলার তাঁর বাবা নাসির মির্জার বাড়িটি দেখেও ফেলেছেন।

তবে ইয়াসিরের দাবি খারিজ করে শর্মিলা ঠাকুর ও সইফ আলি খান জানিয়েছেন, ইয়াসির পাক নাগরিক। আর তাছাড়া প্রতিরক্ষা আইন ও শত্রু সম্পত্তি অধিকার আইন অনুসারে এই নবাবি সম্পত্তিতে ইয়াসিরের কোনও অধিকারই নেই। এই সম্পত্তির উত্তরাধিকারী সইফের ঠাকুমা নবাব সাজিদা বেগম। আর সেই সূত্রে সম্পত্তির অধিকারী সইফ। 

এমাসের ২৪ তারিখ রয়েছে এই মামলার শুনানি। প্রসঙ্গত, কিছুদিন আগে লোকসভায় 'শত্রু সম্পত্তি আইন'-এর যে সংশোধনী পাশ হয়েছে তাতে দেশভাগের সময় বা পরবর্তীকালে যাঁরা ভারত ছেড়ে পাকিস্তান বা অন্যদেশে চলে গিয়েছেন তাঁদের এদেশে ফেলে যাওয়া সম্পত্তিতে কোনও অধিকার নেই।  তাই সেই সংশোধিত আইন অনুসারি পাক নাগরিক ইয়াসিরেরও ভোপালের নবাবি সম্পত্তিতে কোনও অধিকার নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবুও এখন জব্বলপুর হাইকোর্টের রায় কোন দিকে যায় সেটাই দেখার। 

 

.