Rupankar Bagchi: 'সেই সময় কিছু করা যায়নি..'সংগীত জীবনের ২৫ বছর উদযাপন রূপঙ্করের...

Rupankar Bagchi: অগুন্তি বাংলা আধুনিক গান যেমন রুবি রায়, প্রিয়তমা, ভোকাট্টা তোমার ভালোবাসা, আমি যাযাবর গেয়ে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন রূপঙ্কর বাগচী। গানের পাশাপাশি অভিনয়ও করেন তিনি। সম্প্রতি সংগীত জীবনের ২৫ বছর পূর্ণ করলেন সংগীতশিল্পী। সেই উপলক্ষেই মুক্তি পেল তাঁর নয়া গান।

Updated By: Jul 2, 2023, 07:19 PM IST
Rupankar Bagchi: 'সেই সময় কিছু করা যায়নি..'সংগীত জীবনের ২৫ বছর উদযাপন রূপঙ্করের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রিয়তমা, ভোকাট্টা থেকে শুরু করে 'এ তুমি কেমন তুমি', তাঁর সুপারহিটের তালিকা দীর্ঘ। আধুনিক বেসিক গানের অ্যালবাম থেকে শুরু করে সিনেমার গান, সবেতেই তিনি সংগীত পরিচালকদের অন্যতম পছন্দের। তিনি রূপঙ্কর বাগচী(Rupankar Bagchi)। দেখতে দেখতে কেরিয়ারের ২৫ বছর পূর্ণ করে ফেললেন গায়ক। সেই উদযাপনেই শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদন করলেন রূপঙ্কর বাগচীর 'পঁচিশের গান'।

শিল্পীর সংগীত জীবনের পঁচিশ বছর পূর্তি উপলক্ষ্যে সুদীপ্ত চন্দ এর কথায়-সুরে দ্য ড্রিমার্স থেকে প্রকাশ পেল এই গান। উপস্থিত ছিলেন রূপঙ্কর বাগচী, লোপামুদ্রা মিত্র, পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়, রূপক সাহা, চৈতালি লাহিড়ি বাগচী, মহুল বাগচী, সুদীপ্ত চন্দ। গানের সঙ্গীতায়োজন করেছেন মাধুর্য মুখোপাধ্যায়।

আরও পড়ুন-Sreejita De Wedding Photo: খ্রিষ্টান মতে বিয়ে করলেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী সৃজিতা, পাত্র কে?

বাংলা গানের জগতে রূপঙ্কর বাগচী এক বিশেষ নাম। জাতীয় পুরস্কার পেয়েছেন জাতিস্মর ছবির 'এ তুমি কেমন তুমি' গানে। এছাড়াও অগুন্তি বাংলা আধুনিক গান যেমন রুবি রায়, প্রিয়তমা, ভোকাট্টা তোমার ভালোবাসা, আমি যাযাবর উল্লেখযোগ্য।গানের পাশাপাশি নাটকেও তাঁর রয়েছে অবাধ বিচরণ। কৃষ্টিপটুয়া নাটকের দলের তিনিই মূল কান্ডারি। হীরালালের বায়োস্কোপ, চাঁদমারি এর মতো নাটক উল্লেখযোগ্য। তৈরি করেছিলেন গানের দল ইউনিসন। ভোকাল হারমনির উপর কাজ করা ছিল তাঁদের মূল লক্ষ্য।

অন্যদিকে, এক স্বপ্নময় উড়ানের দশ বছর পূর্ণ হল। দ্য ড্রিমার্স মিউজিক পিআর এজেন্সির দশ বছর পূর্ণ হল চলতি বছরের ১৩ এপ্রিল। মূলত মিউজিক এবং সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠানের জনসংযোগে দ্য ড্রিমার্স এক বিশেষ নাম। নিজেদের টুপিতে জুড়ে নিয়েছেন অনন্য সাধারণ দুই পালক- কলকাতার স্ট্রিট মিউজিক ফ্যাস্টিভাল, মাউন্টেন মিউজিক ফ্যাস্টিভাল। এদিন হয়ে গেল আবার জোড়া উৎসব। সংগীত জগতে জাতীয় পুরস্কার প্রাপ্ত গায়ক-সুরকার রূপঙ্কর বাগচী এর ২৫ বছর পার হয়ে গেছে নিশ্চুপে, করোনাকালে। তাই সম্প্রতি এক অনুষ্ঠানে সেই বিশেষ মিউজিকাল জার্নিকে কুর্নিশ জানানো হল।

আরও পড়ুন- Raj-Subhashree: 'অনিমেষ দত্ত ইজ ব্যাক', টিজারেই ঝড় তুলল রাজ-শুভশ্রীর 'আবার প্রলয়'

রূপঙ্করের আধুনিক বাংলা গানের ডালিতে নবতম সংযোজন হয়ে গেল "পঁচিশের গান"। গানের মূল ভাবনা,কথা, সুর সুদীপ্ত চন্দের। রূপঙ্কর বাগচী বললেন,"আমি খুব খুশি যে আমার জার্নি নিয়ে এরকম একটা গান প্রকাশ পেল। আমার গানের জগতে পঁচিশ বছর করোনা কালে হয়ে গেছে। সেই সময় কিছু করা সম্ভব হয়নি। দ্যা ড্রিমার্স এর সাথে আমার অনেক দিনের সম্পর্ক। সুদীপ্ত সেটাকে মনে রেখে এই কাজটা করেছে। আমি সত্যি খুব খুশি। ওঁদেরও দশ বছর পূর্ণ হলো। আমার অনেক শুভেচ্ছা রইল।"

.