Uttam Kumar Death Anniversary: মহানায়কের মৃত্যুমাসে বাঙালি পাচ্ছে তাঁর অভিনীত ৩১টি 'নতুন' উত্তম-ছবি...

Uttam Kumar 43rd Death Anniversary: মহানায়কের এই ৪৩ তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখেই তাঁর উজ্জ্বল অভিনয়জীবনের স্মৃতিকে সম্মান জানাতে KLiKK OTT প্ল্যাটফর্ম তাঁকে নিয়ে এক অসাধারণ কাজ করেছে। উত্তমের বিখ্যাত চলচ্চিত্রগুলির এক বিশেষ সংগ্রহ KLiKK তৈরি করেছে। তাঁর ৩১টি সিনেমা স্ট্রিম করার মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jul 9, 2023, 04:04 PM IST
Uttam Kumar Death Anniversary: মহানায়কের মৃত্যুমাসে বাঙালি পাচ্ছে তাঁর অভিনীত ৩১টি 'নতুন' উত্তম-ছবি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহানায়ক উত্তমকুমার! তিনি বাঙালির সারা বছরের। কিন্তু দু'টি মাসে তাঁকে বিশেষ করে স্মরণ করা হয়। এক, তাঁর মৃত্যুমাস-- জুলাই, যেটা চলছে; অন্যটি সেপ্টেম্বর মাস। সেপ্টেম্বরের ৩ তারিখে জন্ম বাঙালির একমাত্র ম্যাটিনি আইডলের। আর চলতি মাসের ২৪ জুলাই তাঁর মৃত্যুদিন। এ বছরটি উত্তম কুমারের ৪৩ তম মৃত্যুবার্ষিকী।

আরও পড়ুন: Mohiner Ghoraguli | Tapas Bapi Das: প্রয়াত বাপি! এরপর আর কোনও ঘোড়াই চরবে না 'পৃথিবীর কিমাকার ডাইনামোর ’পরে'...

আর মহানায়কের এই ৪৩ তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখেই তাঁর উজ্জ্বল অভিনয়জীবনের স্মৃতিকে সম্মান জানাতে KLiKK OTT প্ল্যাটফর্ম তাঁকে নিয়ে এক অসাধারণ কাজ করেছে। উত্তমের বিখ্যাত চলচ্চিত্রগুলির এক বিশেষ সংগ্রহ KLiKK তৈরি করেছে। উত্তমের ৩১টি আইকনিক সিনেমা স্ট্রিম করার মাধ্যমে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাচ্ছে তারা। 

কেন ৩১?

আসলে উত্তম-অভিনীত বিপুল সিনেমা-সমুদ্র থেকে প্রতিনিধিত্বমূলক কিছু ছবি বেছে নেওয়াই এদের প্রাথমিক উদ্দেশ্য ছিল। এমন ছবি, যেগুলিতে মহানায়কের অভিয়ের দ্যুতি ও দ্যোতনা চূড়ান্তে পৌঁছেছে। শুধু তাই-ই নয়, ছবিগুলি প্রকরণের দিক থেকেও যেন পরস্পরের থেকে আলাদা হয়। অর্থাৎ, তাঁর অভিনয়ের বিস্তার বা রেঞ্জটাও যেন স্বল্পদৈর্ঘ্যের এই অর্ঘ্য়ে সহজে ধরা পড়ে। KLiKK OTT প্ল্যাটফর্ম উত্তমের অভিনয়-দক্ষতার সেই সূক্ষ্ম শিল্পমণ্ডিত দক্ষতাটাকেই আসলে শ্রদ্ধা জানাতে চেয়েছে, জানাচ্ছেও।

KLiKK OTT প্ল্যাটফর্ম বাঙালির প্রিয় নায়ককে, তাঁর সৃষ্টিকে সম্মান জানাতে গিয়ে শুধু যে ভাবনাগত ভাবেই এগিয়েছে তা নয়, টেকনিক্যালিও তারা অনেকটা সৃষ্টিশীলতার পরিচয় দিয়েছে। প্রচুর খেটে তারা উত্তম-ছবির পুরনো সংগ্রহ থেকে সিনেমা বেছে নিয়ে ৪ কে ফরম্যাটে 'ডিজিটালি রেসটোর' করেছে সেগুলি। এবং শুধু ছবিই নয়, উত্তমের ছবির পুরনো পোস্টার, পোস্টারের ফন্ট ও ইমেজ সবই 'রিক্রিয়েট' করেছে 'ক্লিক'।

সন্দেহ নেই, 'ক্লিক'-এর এই উত্তম-শ্রদ্ধার্ঘ্য বাঙালিকে বিপুল ভাবে আহ্লাদিত করবে। উত্তমকুমার বাংলা সিনেমার অন্যতম সেরা অভিনেতা হিসেবে স্বীকৃত। তাঁর বহুমুখী অভিনয়প্রতিভা ও পর্দায় তাঁর ক্যারিশম্যাটিক উপস্থিতি বাঙালিকে আজও মুগ্ধ করে। ফলে, উত্তমের পুনরুজ্জীবিত ৩১টি 'নতুন' ছবি নতুন করে দেখতে বসে বাঙালি মহানায়কের অভিনয়জাদুতে আর একবার নতুন করেই হয়তো আবিষ্ট হবেন। এই ছবিগুলির কোনওটি ট্র্যাজেডি, কোনওটি কমেডি, কোনও রোম্যান্সময়, কোনওটি-বা আংশিক রহস্যধর্মী, কোনওটি আবার সামাজিক বক্তব্যমূলক। পুরো জুলাই জুড়ে উত্তমকুমারের শিল্পসৃষ্টিকে কেন্দ্রে রেখে ক্লিক-পরিকল্পিত অসাধারণ এই স্ট্রিমিং ইভেন্টটি নিঃসন্দেহে শুধু উত্তমভক্তদের জন্যই নয়, সার্বিক ভাবে বাংলাছবির ভক্তদের পক্ষেই এক বিশেষ উদযাপন হতে চলেছে। এ এমন এক নস্টালজিক সিনেযাত্রা, বাঙালি মাত্রেই যার শরিক হতে চাইবে।

কী কী ছবি থাকছে মাসভর এই নস্টালজিক সিনেযাত্রায়?

আরও পড়ুন: John Lennon's Songs: এবার আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স তৈরি করে দিল জন লেননের অসম্পূর্ণ গানও...

'সাহেব বিবি গোলাম', 'মঞ্জরী অপেরা', 'একটি রাত', 'থানা থেকে আসছি', 'শুন বরনারী', 'শ্যামলী' 'শহরের  ইতিকথা'র মতো সব ছবি। সব নাম না-ই বা উল্লেখ থাকল। কিছু কৌতূহল, কিছু বিস্ময় থাক! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.