অ্যাসিড হামলায় নষ্ট হয়ে যায় চোখ, কান ও স্তন, ভয়ঙ্কর সেই কথা জানালেন রঙ্গোলি

 সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এবিষয়েই মুখ খুলেছেন কঙ্গনা। 

Updated By: Oct 5, 2019, 04:51 PM IST
অ্যাসিড হামলায় নষ্ট হয়ে যায় চোখ, কান ও স্তন, ভয়ঙ্কর সেই কথা জানালেন রঙ্গোলি

নিজস্ব প্রতিবেদন:  কঙ্গনা রানাওয়াতের ম্যানেজার হিসাবে কাজ করার দৌলতে তাঁর দিদি রঙ্গোলি চান্দেলকে প্রায় কমবেশি অনেকেই চেনেন। তবে অনেকেই হয়ত জানেন না, কঙ্গনার বোন রঙ্গোলিই প্রথম হিমাচল প্রদেশের প্রথম অ্যাসিড আক্রান্ত মহিলা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এবিষয়েই মুখ খুলেছেন কঙ্গনা। 

কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় বোন কঙ্গনা ও মা-বাবার সঙ্গে ছেলেবেলার একটি ছবি পোস্ট করেছিলেন রঙ্গোলি। সেটা দেখেন রঙ্গোলিকে অনেকেই অনুরোধ করেন তাঁর কলেজ জীবনের একটি ছবি পোস্ট করার জন্য। সেই মতই কলেজে পড়াকালীন নিজের একটি ছবি পোস্ট করেছেন রঙ্গোলি।

আরও পড়ুন-সিঁথিতে সিঁদুর, হাতে শাঁখা-পলা ও শাড়িতে সাজলেন শুভশ্রী, পোস্ট করলেন বিশেষ ভিডিয়ো

আর কলেজ জীবনের এই ছবি পোস্ট করার পরই নিজের অ্যাসিড আক্রান্ত হওয়ার পরবর্তীকালের একটি ছবি পোস্ট করেন রঙ্গোলি। যেখানে রঙ্গোলি লিখেছেন, অ্যাসিড হামলার পর তিনি তাঁর সৌন্দর্য হারিয়েছিলেন। তাঁর গোটা শরীরে ৫৪টি অস্ত্রপচার হয়েছিল। তবে ৫ জন চিকিৎসক মিলেও তাঁর কান প্রতিস্থাপন করতে পারেননি। রঙ্গোলি লিখেছেন, ''আমি আমার একটা চোখ হারিয়েছিলাম, রেটিনা ট্রান্সপ্ল্যান্ট করতে হয়েছিল। আমার শরীরের চামরা বিভিন্ন জায়গায় কুঁচকে গিয়েছিল, যেগুলি চিকিৎসকরা ঠিক করেন। আমার একটা স্তনও প্রতিস্থাপন করতে হয়েছিল। এখানও আমি আমার ছেলে পৃথ্বীকে স্তনপান করানোর সময় অনেক সমস্যায় পড়ি। ''

এখানেই শেষ নয় রঙ্গোলি আরোও লিখেছেন, ''আমি এখনও ঠিক করে ঘাড় ঘোরাতে পাড়ি না। আমাদের দেশে এখনও এধরনের বহু অ্যাসিড হামলার মত নৃশংস ঘটনা ঘটে। আর কালপ্রিটরা দিব্যি জামিয়ে ছাড়া পেয়ে যায়। ''

২০০৬ সালে দেরাদুনে এক ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার সময় রঙ্গোলির উপর অ্যাসিড হামলা হয়। কলেজের টপার হওয়ার পরও তিনি দীর্ঘদিন কলেজে যেতে পারেননি। জানা যায়, চণ্ডীগড়ের দুই যুবক কঙ্গনার দিদি রঙ্গোলির উপর অ্যাসিড হামলা চালান বলে জানা যায়। সেই হামলায় রঙ্গোলির মুখের অনেকাংশ পুড়ে যায় এবং একটি চোখের ৯০ শতাংশ দৃষ্টি শক্তি চলে যায়। একটা কান নষ্ট হয়ে যায়। পরে ৫৪টি অস্ত্রপচারের মাধ্যমে অনেকটা স্বাভাবিক চেহারা ফিরে পান রঙ্গোলি। তবে রঙ্গোলির কথায়, অ্যাসিড আক্রান্ত হওয়ার পর সেই ভয়ানক যন্ত্রণা কখনওই ভোলার নয়। শরীরের থেকেও মনেক কষ্ট ছিল আরও ভয়ানক।

আরও পড়ুন-মুম্বইয়ের লোখান্ডওয়ালায় গায়ক অভিজিতের বাড়ির দুর্গাপুজো, দেখুন ভিডিয়ো

.