R G Kar Protest: মঞ্চে নীরবতা পালন, রঙ্গকর্মীর নতুন নাটক শুরুর আগে আরজি করের অভয়াকে স্মরণ...

Theatre: আরজি করে ঘটে যাওয়া নৃশংস ঘটনার বিচার চেয়ে পথে নেমেছেন একাধিক নাট্যব্যক্তিত্বরা। অনেকে বিচার চেয়ে ফিরিয়ে দিয়েছেন পুরস্কারও। তবে এবার রঙ্গকর্মীর সাম্প্রতিক তম নাটক চন্দা বেড়নি মঞ্চস্থ হওয়ার শুরুতেই আর জি করের নির্যাতিতার স্মরণে নীরবতা পালন করে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপস্থিত দর্শকমন্ডলী এবং নাটকের কলাকুশলীরা। 

Updated By: Sep 6, 2024, 09:39 PM IST
R G Kar Protest: মঞ্চে নীরবতা পালন, রঙ্গকর্মীর নতুন নাটক শুরুর আগে আরজি করের অভয়াকে স্মরণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রঙ্গকর্মীর সাম্প্রতিক তম নাটক চন্দা বেড়নি মঞ্চস্থ হওয়ার শুরুতেই আর জি করের নির্যাতিতার স্মরণে নীরবতা পালন করে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপস্থিত দর্শকমন্ডলী এবং নাটকের কলাকুশলীরা। একাডেমী অফ ফাইন আর্টস এ নতুন নাটকের প্রিমিয়ারে দর্শক ছিল চোখে পড়ার মতো। যেখানে এই মুহূর্তে অনেক অনুষ্ঠান বাতিল বা পিছিয়ে যাচ্ছে সেখানে বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব স্বর্গীয় ঊষা গাঙ্গুলীর ভালোবাসায় গড়া দল বিশ্বাস করে " শো মাস্ট গো অন", এই নীতিতে। 

আরও পড়ুন- West Bengal Police: ফের কাঠগড়ায় বাংলার পুলিস, হাইওয়েতে উর্দি পরেই কোটি টাকার ডাকাতি...

নাটক মঞ্চস্থ হোক, কিন্তু প্রতিবাদ হোক কাজের মধ্যে দিয়ে, শো বন্ধ করে দিয়ে নয়। নতুন নাটক চন্দা বেড়নি এর পরিচালক অনিরুদ্ধ সরকার বললেন, "শো বন্ধ করে দিলে কতো মানুষের রুজির প্রসঙ্গ উঠে আসে। শো হলে, হলের বাইরে দাঁড়িয়ে যে লোকটা চা বিক্রি করে তার দুটো পয়সা রোজগার হয়। তাই কোনো ভাবেই সেই শো বন্ধ করার পক্ষে আমরা নই।" অনিরুদ্ধ সরকার পরিচালিত "চান্দা বেড়নি" একটা নারীকে চক্রান্ত করে খুন করার গল্প। বুন্দেলখন্ডের প্রেক্ষাপটে তৈরি এই নাটক যেমন প্রশ্ন রেখে যায় এখ নারীর প্রতি অন্যায়ের, আজকের তিলোত্তমার জন্য হওয়া প্রতিবাদ কোথাও যেন মিলে যায় তার সাথে।সময় যেন মিলিয়ে দিল গল্পের চন্দার সাথে, বাস্তবের অভয়াকে। 

চন্দা বেড়নি বুন্দেলখন্ড এর বেড়নি উপজাতির এক গণিকার  গল্প। নাচ, গান এবং রাজা রাজদের নানারূপ আমোদ-প্রমোদ দিয়ে খুশি রাখা তাদের পেশা। চন্দা এই গল্পের মূল চরিত্র। তাঁর জীবনে প্রেম এবং শেষে করুণ পরিণতি এক নারীর সাথে ঘটে যাওয়া অন্যায়ের কথা বলে।অলখনন্দন রচিত, নাটকটি দর্শকদের বুন্দেলখন্ডের প্রাণবন্ত সংস্কৃতির স্বাদ পরিবেশন করে, বেড়নি উপজাতির জীবনের কথা বলে, যেখানে মহিলারা প্রাথমিক উপার্জনকারী। আখ্যানটি চন্দাকে কেন্দ্র করে, একজন গণিকা, যিনি রাজকীয় এবং সাধারণ উভয়কেই তার আকর্ষণে মোহিত করে রাখে।

আরও পড়ুন- Bengal Winter: আসছে ভয়ংকর শীত, বরফ পড়তে পারে বাংলাতেও! জারি সতর্কতা...

গল্পটি মোড় নেয় যখন একটি ব্রাহ্মণ ছেলে গভীরভাবে এবং নিঃস্বার্থভাবে চন্দার প্রেমে পড়ে। এই ভালবাসা, সে যা কিছু জানে তার বিপরীতে, তার জীবনকে পরিবর্তন করে। রঙ্গকর্মীর প্রযোজনা এই গল্পটিকে রহস্যবাদ এবং বাস্তববাদের সংমিশ্রণে জীবন্ত করে তোলে, ধর্মীয় ও সামাজিক বাধার উপর প্রেমের বিজয় প্রদর্শন করে। যাইহোক, তাদের প্রেমের চূড়ান্ত পরীক্ষা হল রাজ রাণীর ঈর্ষা, আর তার ভয়াল পরিণতি।

মূখ্য ভূমিকায় রঞ্জিনী ঘোষ ( চন্দা ), অঙ্কিত শর্মা ( লক্ষণ ), ওম তিওয়ারি ( সাধূ ), অনিন্দিতা পতি ( মুন্নি ), মনসিজ বিশ্বাস ( রাজ ), শীর্ষেন্দু মাইতি পাল ( মন্ত্রী), গৌরব সিনহা ( কুটনা ), অভিষেক পান্ডে ( রাজ পুরোহিত), মেঘা গুহ রায় ( কাকী), সুভাষ বিশ্বাস ( সুখিয়া মুচি ) এবং মৃদঙ্গ বাদকের ভূমিকায় শুভম ।নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন ডা: মিতা সরকার, অনিরুদ্ধ সরকার, শুভম। পরের শো আগামী ১৫ সেপ্টেম্বর, গিরীশ মঞ্চে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.