এবার কন্ট্রোভার্সির মুখোমুখি এ আর রহমান

একটি গানে `হোসান্না` শব্দটির ব্যবহার নিয়ে বিতর্কের সম্মুখীন হতে হয়েছে অস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানকে। মুম্বইয়ের খীষ্টান সেকুলার ফোরামের সাধারন সম্পাদক জোসেফ ডায়াস, গানটিতে শব্দটির ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর বক্তব্য `হোসান্না` শব্দটি খীষ্টান এ জিউদের প্রার্থনা সঙ্গীতে ব্যবহৃত একটি ধর্মীয় শব্দ।

Updated By: Jan 21, 2012, 08:11 PM IST

গৌতম মেনন পরিচালিত প্রতিক বব্বর ও অ্যামি জ্যাকসন অভিনীত ছবি `এক দিওয়ানা থা`। ছবির একটি গানে `হোসান্না` শব্দটির ব্যবহার নিয়ে বিতর্কের সম্মুখীন হতে হয়েছে অস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানকে।
মুম্বইয়ের খীষ্টান সেকুলার ফোরামের সাধারন সম্পাদক জোসেফ ডায়াস, গানটিতে শব্দটির ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর বক্তব্য `হোসান্না` শব্দটি খীষ্টান এ জিউদের প্রার্থনা সঙ্গীতে ব্যবহৃত একটি ধর্মীয় শব্দ।
রহমান অবশ্য জানান কোন খারাপ উদ্দেশে শব্দটি ব্যবহার করা হয়নি। তিনি আরও জানান গানটি রচনার আগে তিনি যথেষ্ট গবেষনা করেছিলেন এমনকি তাঁর খীষ্টান সহকর্মীদের সঙ্গে এই বিষয়ে আলোচোনাও করেছিলেন।
`হোসান্না`-এর তামিল সংস্করনটি দক্ষিণে যথেষ্ট জনপ্রিয় হয়েছিল, বহু পুরষ্কারও পেয়েছিল গানটি। মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে কোন কাজ করেননি বলেই জানান তিনি।
তাঁর সঙ্গে একমত সুরকার জাভেদ আখতরও। তাঁর বক্তব্য রহমানের মত সম্মানীয় ব্যক্তি কোনও ধর্মের অবমাননা করে কিংবা ব্যক্তিমনে আঘাত করে কোনও কাজ করবেন না। ফক্স স্টার স্টুডিওস-এর মুখপাত্র এই ঘটনার পরিপ্রেক্ষিতে ডায়াসকে একটি লিখিত চিঠি পাঠিয়েছেন ।

.