Payal Kapadia: FTII-পুনে থেকে বহিষ্কৃত 'দেশদ্রোহী' পায়েল-ই আজ কানজয়ী!

Payal Kapadia: কানজয়ী পায়েল এক সময়ে ফিল্ম এবং টেলিভিশনে শাস্তিমূলক ব্যবস্থা এবং একটি এফআইআরের মুখোমুখি হয়েছিল ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

Updated By: May 26, 2024, 04:40 PM IST
Payal Kapadia: FTII-পুনে থেকে বহিষ্কৃত 'দেশদ্রোহী'  পায়েল-ই আজ কানজয়ী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বমঞ্চে ভারতের নাম উজ্জ্বল করলেন পরিচালক পায়েল কাপাডিয়া।  তাঁর ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ সিনেমার জন্য গ্রাঁ প্রি পেলেন তিনি। গত ৩০ বছরের মধ্যে প্রথমবার মূল প্রতিযোগিতায় পায়েলের ছবিটি জায়গা করে নিয়েছিল। 

এই পায়েল এক সময়ে ফিল্ম এবং টেলিভিশনে শাস্তিমূলক ব্যবস্থা এবং একটি এফআইআরের মুখোমুখি হয়েছিল ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। জানা গিয়েছে,  ২০১৫ সালে তিনি পুনেতে এফটিআইআই-এর পড়ুয়া ছিলেন। সেইসময় তিনি টেলিভিশন অভিনেতা-রাজনীতিবিদ গজেন্দ্র চৌহানকে ইনস্টিটিউটের চেয়ারম্যান হিসাবে নিয়োগের বিরুদ্ধে চার মাসব্যাপী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। ফলে তিনি শৃঙ্খলামূলক ব্যবস্থায় জড়িয়ে পড়েন।

আরও পড়ুন: Puja Banerjee: 'পাশে নেই কেউ!' হাসপাতালের বেডে একাই লড়ছেন বাঙালি সুন্দরী...
 এটি প্রতিষ্ঠানের ইতিহাসে দীর্ঘতম প্রতিবাদ ১৩৯ দিন, যা অসংখ্য ছাত্র আন্দোলনের সাক্ষী ছিল। চার মাস টানা প্রতিবাদ জানান তাঁরা। পায়েল প্রতিবাদ করে ক্লাস করা বন্ধ করে দিয়েছিলেন। এছাড়া অফিস ঘেরাও, মানবশৃঙ্খল তৈরি করে তীব্র প্রতিবাদ জানায় তাঁরা। এমনকী সেই সময় সাত জন পড়ুয়াকে গ্রেফতার করে পুলিশ ও ৩৫ জনের নামে চার্জশিট দাখিল করে। যার ফলে ইনস্টিটিউট পায়েলের বৃত্তি প্রত্যাহার করে দেয়। তবে সেই শেষমেষ ওই পদ থেকে ইস্তফা দিতে হয় অভিনেতা গজেন্দ্রকে।

‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ পায়েল কাপাডিয়ার ফিচার ফিল্ম ডেবিউ। ছবিটি মুম্বইয়ে থাকা দুই মালয়ালি নার্সের গল্প। সংসারে বিরক্ত হয়ে রোড ট্রিপে বেরিয়ে পড়ে তারা। এর পরই ঘটে নানা ঘটনা। পরিচালকের আগের কাজ, A Night of Knowing Nothing নামে একটি তথ্যচিত্র, কয়েক বছর আগে কান চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আই পুরস্কার জিতেছিল।

আরও পড়ুন: Cannes Film Festival: বিরল নজির, ইতিহাসে প্রথমবার কানে গ্র্যাঁ পি জয় ভারতের 'অল উই ইমাজিন অ্যাজ লাইট'

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.