রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম ধার্য করল পাক সরকার

রাজ কাপুরের পৈত্রিক ভিটের দাম ধার্য করা হয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকা। আর দিলীপ কুমারের পৈতৃক বাড়ির দাম ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Dec 10, 2020, 08:52 PM IST
রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম ধার্য করল পাক সরকার

নিজস্ব প্রতিবেদন : পাকিস্তানের পেশোয়ারে রয়েছে বহু স্মৃতি বিজরিত কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটে। ভারতীয় চলচ্চিত্র জগতের দুই পথিকৃৎ-এর ভিটের দাম নির্ধারণ করল পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রশাসন। রাজ কাপুরের পৈতৃক ভিটের দাম ধার্য করা হয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকা। আর দিলীপ কুমারের পৈতৃক বাড়ির দাম ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। 

 গত সেপ্টেম্বরেই স্থানীয় প্রশাসন দুই কিংবদন্তির ঐতিহাসিক বাড়ি দুটি কেনার সিদ্ধান্ত নেয়। দুটি বাড়িই জরাজীর্ণ অবস্থায় রয়েছে। বারবার এগুলিকে ভেঙে ফেলার হুমকি আসছিল। তবে বর্তমানে এই বাড়িদুটি 'জাতীয় ঐতিহ্য' হিসাবে ঘোষণা করা হয়েছে। PTI সূত্রে খবর, পেশোয়ারের জেলা প্রশাসক মুহাম্মদ আলী আসগর জানিয়েছেন দিলীপ কুমারের ভিটে চার মহল্লার, আর রাজ কাপুরের ভিটে ছয় মহল্লার। এদিকে পাক সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের তরফে বাড়ি দুটি ২ কোটি টাকায় বিক্রি করার জন্য স্থানীয় প্রশাসনের কাছে অনুরোধ করা হয়েছে। 

আরও পড়ুন-মোমবাতির আলো মেখে ভালোবাসার বার্তা দিলেন নুসরত

আরও পড়ুন-আদিবাসী মহিলাদের জন্য ফুটবল প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনে বল পায়ে দৌড়ালেন মিমি

পেশোয়ারের কিস্সা খোয়ানি বাজারে ওই হাভেলিটি তৈরি করেছিলেন পৃথ্বীরাজ কাপুরের বাবা বাসেশ্বরনাথ কাপুর। ১৯২৪ সালে পৃথ্বীরাজ কাপুর এবং তাঁর ছেলে রাজ কাপুরের জন্ম হয় ওই হাভেলিতেই। ১৯৪৭ সালে দেশভাগের পর কাপুর পরিবার তৎতকালীন বম্বেতে চলে আসে। অন্যদিকে দিলীপ কুমারের বাড়িটি ১০০ বছরের পুরনো। রাজ কাপুরের পৈতৃক বাড়ির কাছেই রয়েছে দিলীপ কুমারের এই বাড়ি।

এদিকে 'কাপুর হাভেলি'-র বর্তমান মালিক আলি কাদের জানিয়েছেন, ''আমি কখনওই চাইনি বাড়িটি ভেঙে ফেলা হোক, আমি প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে যোগাযোগ করে অনুরোধ করি, বাড়িটি জাতীয় জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করা হোক''। যদিও একসময় এই আলি কাদেরের বিরুদ্ধেই বাড়ি বিক্রির চেষ্টার অভিযোগ উঠেছিল। তিনি ২০০ কোটি টাকা দাম হাঁকিয়েছিলেন। 

.