'সাহস থাকলে অন্য ধর্ম নিয়ে সিনেমা বানান', বনশালিকে চ্যালেঞ্জ কেন্দ্রীয় মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন:  'পদ্মাবতী' নিয়ে নিয়ে জটিলতা যেন কিছুতেই কাটছে না। এবার 'পদ্মাবতী'র পরিচালক বনশালিকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে বসলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। তাঁর কথায়, সাহস থাকলে বনশালি অন্যান্য ধর্ম, সংস্কৃতির উপরও ফিল্ম বানিয়ে দেখাক। 

সঞ্জয়লীলা বনশালির 'পদ্মাবতী'র মুক্তি নিয়ে কম জলঘোলা হচ্ছে না।  খলজি-পদ্মাবতীর কোনও দৃশ্য দেখানো হলে মুক্তি আটকে দেওয়া হবে, এমনই হুমকি মিলেছে রাজপুত কার্ণি সেনা সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন গুলির তরফে। এদিকে, গুজরাট বিধানসভা নির্বাচনের দিকে তাকিয়ে রাজপুত, ক্ষত্রিয়দের চটাতে চাইছে না বিজেপি বা কংগ্রেস কেউই।

যদিও বনশালির জন্য আশার কথা এই যে, বিজেপির নির্বাচন কমিশনে  'পদ্মাবতী'র মুক্তি আটকে দেওয়ার আবেদন করলেও, তা পত্রপাঠ খারিজ করে দেয় কমিশন। আর কমিশনের এই সিদ্ধান্তে বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে কর্ণি সেনা। পাশাপাশি গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী শঙ্করসিন বাঘেলা পদ্মাবতী মুক্তির বিরোধিতা করে বলেছেন, যদি আপত্তি না মেনে ছবিটি মুক্তি পায় তাহলে ফল ভুগতে হবে।

এরই মাঝে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং-এর মন্তব্য পদ্মাবতীর মুক্তি নিয়ে সংশয় আরও কিছুটা বাড়াল।সোমবার এএনআই-কে গিরিরাজ সিং 'পদ্মাবতী' নিয়ে যা বলেছেন তাতে বনশালির উদ্দেশ্যে এককথায়  চ্যালেঞ্জের সুরই শোনা গেছে। তিনি বলেন, ''বনশালি বা অন্যান্য কারোর কি অন্য ধর্ম বা সংস্কৃতি নিয়ে সিনেমা বানানোর সাহস আছে? তাঁরা শুধুই হিন্দু গুরু, দেব-দেবী, যোদ্ধাদের নিয়ে সিনেমা বানান। আমরা এটা আর সহ্য করব না।''

তবে শুধু গিরিরাজ সিং-ই নন, এনিয়ে মতামত জানিয়েছেন উমা ভারতীও।  ঐতিহাসিক কোনও ঘটনা নিয়ে সিনেমা বানানো হলে ইতিহাসকে বিকৃত করা যাবে না, মত উমার। তাঁর উপদেশ, এবিষয়ে ঐতিহাসিক, সেন্সর বোর্ডের সদস্য, কিংবা ফিল্ম নির্মাতাদের নিয়ে একটা কমিটি তৈরি করা হোক যাতে সিনেমাটির মুক্তি নিয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছনো যায়। আর এভাবেই 'পদ্মাবতী' নিয়ে যে রাজনীতি হচ্ছে সেটাও এড়ানো সম্ভব হবে। 

এই পরিস্থিতিতে হয়ত আইনিভাবে বক্স অফিসের মুখ দেখবে দীপিকা, রণবীর, শাহিদের পদ্মাবতী, তবে তার যাত্রাপথ কতটা মসৃন হবে এনিয়ে সংশয় থেকেই যাচ্ছে। 

 

English Title: 
‘Padmavati’: Union minister Giriraj Singh challenges Sanjay Leela Bhansali to make films on other religions
News Source: 
Home Title: 

'সাহস থাকলে অন্য ধর্ম নিয়ে সিনেমা বানান', বনশালিকে চ্যালেঞ্জ কেন্দ্রীয় মন্ত্রীর

'সাহস থাকলে অন্য ধর্ম নিয়ে সিনেমা বানান', বনশালিকে চ্যালেঞ্জ কেন্দ্রীয় মন্ত্রীর
Yes
Is Blog?: 
No