নিখিল-নুসরত বিয়ে : কী বলছে Special Marriage Act?

কী বলছে আইন? স্পেশাল ম্যারেজ অ্যাক্ট কী? Zee ২৪ ঘণ্টা ডিজিটাল কথা বলল আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতার সঙ্গে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jun 9, 2021, 03:34 PM IST
নিখিল-নুসরত বিয়ে : কী বলছে Special Marriage Act?

নিজস্ব প্রতিবেদন : নুসরতের (Nusrat Jahan) সন্তান সম্ভবা হওয়া নিয়ে গুঞ্জন চলছে। তারই মাঝে বুধবার বিবৃতি দিয়ে সাংসদ অভিনেত্রী জানান, তিনি নিখিলকে বিয়ে করেননি, সহবাস করতেন। যা আইনের চোখে বৈধ নয়। কী বলছে আইন? স্পেশাল ম্যারেজ অ্যাক্ট কী (Special Marriage Act)? Zee ২৪ ঘণ্টা ডিজিটাল কথা বলল আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতার সঙ্গে।

আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতা বলেন, ''হিন্দু ও মুসলিম ম্যারেজ অ্যাক্ট দুটোই ধর্মীয় রীতিনীতির উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। তাই দুই বিপরীত ধর্মের ব্যক্তির স্পেশাল ম্যারেজ অ্যাক্ট (Special Marriage Act)এ বিয়ে করলে সেই বিয়ে বৈধ। তাতে ধর্মন্তরিত হওয়ার কোনও প্রয়োজন পড়ে না। এটা নির্দিষ্ট কোনও ধর্মের রীতি মেনে বিয়ে নয়। এই বিয়েতে ১ মাস আগে নোটিস দিতে হয় রেজিস্ট্রারের কাছে। তিনি সেই নোটিস টাঙিয়ে রাখেন। সেখানে কোনও বাধা না হলে ১ মাস পর বিয়ে হয়।'' 

আইনজীবী অনির্বাণ গুহ ঠাকুরতা আরও জানান, ''হিন্দু ম্যারেজ অ্যাক্টে বিবাহে হোম ও সপ্তপদী খুবই গুরুত্বপূর্ণ সঙ্গে রেজিস্ট্রেশনও অবশ্যই গুরুত্বপূর্ণ। আর, মুসলিম ম্যারেজ অ্যাক্টেও তিনবার কুবল হ্যায় বললে তবেই বিয়ে সম্পন্ন হয়। তবে যদি পাত্র-পাত্রী দুই বিপরীত ধর্মের হন, তাহলে যে কেউ একজন ধর্মান্তরিত হলে তবেই সোশ্যাল ম্যারেজের নিয়ম মেনে বিয়ে করতে পারবেন। তবে ধর্মান্তরিত না হয়ে সামাজিক বিয়ে করলে সেই বিয়েকে customary law অনুযায়ী সামাজিক বিয়ে বলা যাবে না।''

আরও পড়ুন-নিখিলের সঙ্গে সহবাস করতাম, বিয়ে করি নি, তাই বিচ্ছেদের প্রশ্নই নেই: Nusrat

প্রশ্ন উঠছে তাহলে কি আইনের চোখে সত্যিই নুসরত-নিখিলের বিয়ের কোনও গুরুত্বই নেই? 

যদিও এর আগে নিখিল জৈন (Nikhil Jain) জানিয়েছিন, তিনি যেদিন জেনেছেন নুসরত তাঁর সঙ্গে থাকতে চান না, তখনই সিভিল স্যুট ফাইল করেছেন , যেহেতু ম্যারেজ রেজিস্ট্রেশন হয় নি তাই অ্যানালমেন্ট করেই দুজনে আলাদা হতে চান। 

আরও পড়ুন-এক্সক্লুসিভ: ১০ সেপ্টেম্বরই মা হচ্ছেন Nusrat, সিভিল স্যুট ফাইল করলেন নিখিল

প্রসঙ্গত, তুরস্কের বোদরুমে জাঁকজমক করে বিয়ে করেছিলেন নুসরত জাহান (Nusrat Jahan) ও নিখিল জৈন (Nikhil Jain)। কলকাতার আইটিসি হোটেলে বসেছিল তাঁদের রিসেপশন পার্টি। এমনকী সাংসদ হওয়ার পর শপথ নেওয়ার সময়ও নিজের নাম নুসরত জাহান রুহি জৈন বলেছিলেন অভিনেত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.