Raktabeej: পোস্টারেই রয়েছে ধাঁধার উত্তর! খাগড়াগড় বিস্ফোরণের স্মৃতি ফেরাবে শিবপ্রসাদ-নন্দিতার ‘রক্তবীজ’...

Shiboprasad Mukherjee-Nandita Roy: পুজোয় মুক্তি পাবে মিমি ও আবীর অভিনীত ছবি ‘রক্তবীজ’। ছবির ঘোষণার সময়ে পরিচালক শিবপ্রসাদ জানিয়েছিলেন, ‘একসময় এমন একটা ঘটনা যা সারা পশ্চিমবঙ্গকে নাড়িয়ে দিয়েছিল, তেমনই কিছুই ছবির বিষয়বস্তু হতে চলেছে’। 'রক্তবীজ'-এ মিমি ও আবীর ছাড়াও দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়, অনুসূয়া মজুমদার, কাঞ্চন মল্লিক, সত্যম ভট্টাচার্য, অম্বরীশ ভট্টাচার্য, দেবাশীষ ভট্টাচার্যকে। 

Updated By: Aug 6, 2023, 10:06 PM IST
Raktabeej: পোস্টারেই রয়েছে ধাঁধার উত্তর! খাগড়াগড় বিস্ফোরণের স্মৃতি ফেরাবে শিবপ্রসাদ-নন্দিতার ‘রক্তবীজ’...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২ অক্টোবর, ২০১৪, মহাষ্টমীর দিনে বর্ধমানের খাগড়াগড় এলাকার একটি দ্বিতল ভবনে একটি বিস্ফোরণ ঘটে। স্থানীয়রা পুলিসকে খবর দিলে পুলিস দ্রুত ব্যবস্থা নেয়। পুলিস এসে হাজির হলে সেই বিল্ডিংয়ের ভেতরে থাকা দুই মহিলা তাদের প্রবেশে বাধা দেয়, ভবন উড়িয়ে দেওয়ার হুমকি দেয় এবং বেশ কিছু নথিপত্রও নষ্ট করে দেয়। তাদের গ্রেফতার করা হয় এবং পুলিস ওই বাড়িতে ৫০টির বেশি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস উদ্ধার করে। খাগড়াগড় বিস্ফোরন কাণ্ড, পশ্চিমবঙ্গের ইতিহাসে একটি অবিস্মরণীয় ঘটনা,  যা এই বাংলায় প্রবল প্রভাব ফেলে। এবার শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের পরিচালনায় সেই ঘটনা উঠে আসতে চলেছে বড়পর্দায়।

আরও পড়ুন-Prabhat Roy | Datta: ‘দত্তা’র ৫০ দিনের উদযাপন, বিজলীতে পা রেখে আবেগে ভাসলেন বর্ষীয়ান পরিচালক প্রভাত রায়...

পুজোয় মুক্তি পাবে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ‘রক্তবীজ’। প্রথমবার এই ছবিতে জুটি বাঁধবেন আবীর চট্টোপাধ্যায় ও মিমি চক্রবর্তী। এছাড়াও অনেকদিন পর বাংলা ছবিতে দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে। সম্প্রতি প্রকাশ পেয়েছে এই ছবির টিজার পোস্টার। বেআইনি বিস্ফোরণ, সন্ত্রাসমূলক কাণ্ডের পরিকল্পনা, পশ্চিমবঙ্গ, দঙ্গিহানা, গ্রেফতার, বদলা, সংশোধনাগার সহ বেশ কিছু শব্দ দিয়ে তৈরি করা হয়েছে একটি মুখের আদল।

শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, “রক্তবীজ দুর্গা পূজার পটভূমিতে নির্মিত একটি চলচ্চিত্র। তাই নন্দিতাদি এবং আমি পুজোয় ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি আমাদের প্রথম পরিচালনা যা মুক্তি পাবে পুজোয়। তাই আমরা অত্যন্ত উত্তেজিত। ফিল্ম তৈরিতে যে গবেষণা ছিল, এই মোশন পোস্টারের পিছনেও সেরকম চিন্তাভাবনা ছিল। খুঁটিয়ে দেখুন, প্রতিটি বিন্দু যোগ করলে থ্রিলারটি জুড়তে পারবেন। এটি একটি ধাঁধার মত এবং আমরা দুর্গা পূজার দৌড়ে দর্শকদের কাছে উত্তেজনাপূর্ণ কিছু দিতে চেয়েছিলাম। এই মোশন পোস্টারের মাধ্যমে আমরা এই ছবি প্রচারের সূচনাও করলাম”

আরও পড়ুন-Apu Biswas: থানা থেকে গোয়েন্দা কার্যালয়ে হন্যে হয়ে ঘুরছেন অপু বিশ্বাস, কোন বিপদে পড়েছেন নায়িকা?

শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও উইন্ডোজ প্রোডাকশন হাউজ এই ছবির মোশন পোস্টার শেয়ার করেছেন। উইন্ডোজ প্রোডাকশন হাউজের ইনস্টাগ্রাম পেজে এই ছবি পোস্ট করে লেখা হয়, 'ভোরের আকাশ গাঢ় লাল সময়ের রং কালো। রাজার মুকুট মাটিতে লুটায়, আঁধারে প্রদীপ জ্বালো, আসছে রক্তবীজ। পুজোয় এবার পুজোর ছবি।' রক্তবীজের সঙ্গে পুজোয় মুক্তি পাবে দেবের ‘বাঘা যতীন’, সৃজিত মুখোপাধ্যায়ের ‘দশম অবতার’ এবং অরিন্দম শীলের ‘মিতিন মাসি’।

 

 
.