Kabuliwala | Mithun Chakraborty: তপন সিনহা বা ছবি বিশ্বাসকে আমলই দিচ্ছেন না মিঠুন!

রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম কালজয়ী ছোটগল্প কাবুলিওয়ালার রহমত খানের চরিত্রে অভিনয়ের প্রস্তুতি নিচ্ছেন মিঠুন চক্রবর্তী। তপন সিনহার বাংলার অন্যতম ক্লাসিকে ছবি বিশ্বাসকে দেখা গিয়েছিল কাবুলিওয়ালার চরিত্রে। অন্যদিকে  হিন্দিতে ১৯৬১ সালে বলরাজ সাহনি এবং হেমেন গুপ্তার ছবিতে দেখা যায় ড্যানি ডেনজংপাকে। 

Updated By: May 2, 2023, 06:01 PM IST
Kabuliwala | Mithun Chakraborty: তপন সিনহা বা ছবি বিশ্বাসকে আমলই দিচ্ছেন না মিঠুন!
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ৬৬ বছর পর পর্দায় ফিরছে কাবুলিওয়ালা (kabuliwala)। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে মিনির কাবুলিওয়ালাকে রূপোলি পর্দায় নতুন করে আঁকবেন পরিচালক সুমন ঘোষ। ১৯৫৭ সালে মুক্তি পেয়েছিল তপন সিনহার ছবি ‘কাবুলিওয়ালা’। এই ছবিতে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয় করেছিলেন ছবি বিশ্বাস। বাংলাতে কিংবদন্তি ছবি বিশ্বাস এবং হিন্দিতে আইকনিক বলরাজ সাহানিকে বহু বছর আগে দেখা গিয়েছিল কাবুলিওয়ালার চরিত্রে। এবার সেই চরিত্রে মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। 

আরও পড়ুন, Ponniyin Selvan 2: বক্স অফিসে ঝড়! ৪ দিনেই ২০০ কোটির ঘরে পোন্নিয়িন সেলভান ২...

তবে মিঠুন চক্রবর্তীর কথায়, তপন সিনহার ছবি অর্থাৎ ছবি বিশ্বাসের চরিত্রটির সঙ্গে দর্শকরা কোনো মিল পাবেন না নতুন ছবির। এর আগেও মিঠুন জানিয়েছিলেন, কাবুলিওয়ালাতে তার অভিনয় চ্যালেঞ্জের। জানা গিয়েছে, মূল গল্প এক রেখেই সময়ের প্রেক্ষাপটটা বদলাতে সুমন ঘোষ। সমসাময়িক পরিস্থিতির সঙ্গে মানানসই হয়ে উঠবে কাবুলিওয়ালা এবং মিনি। চিত্রনাট্য নিয়ে অবশ্য এখনই এর থেকে কিছু ভেঙে বলতে চাননি মিঠুন। এর আগে ২০১২ সালে সুমন ঘোষের 'নোবেল চোর' সিনেমায় অভিনয় করেছিলেন মিঠুন। প্রায় ১১ বছর পর আবারও একসঙ্গে জুটি বাঁধতে চলেছেন তাঁরা।

আফগানিস্তানের রহমত খান ও ছোট্ট মিনির বন্ধুত্বই এই কালজয়ী উপন্যাসের রসদ। ১৯৫৭ সালে সেরা ছবির জাতীয় পুরস্কার পায় ‘কাবুলিওয়ালা’। সে বছরের বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিলভার বেয়ার পুরস্কারও পায় এই ছবি। তপন সিনহার 'কাবুলিওয়ালা'-তে রহমতের চরিত্রে নজর কেড়েছিলেন কিংবদন্তি অভিনেতা ছবি বিশ্বাস। মিনির ভূমিকায় দেখা গিয়েছিল ঐন্দ্রিলা ঠাকুরকে। 

তবে কাবুলিওয়ালা মিঠুন হলে, কাকে দেখা যাবে মিনির চরিত্রে?  ছবির বাকি কাস্ট নিয়ে এখনও কিছু জানা যায়নি। সূত্রের খবর, শুধু কলকাতায় নয়,  লাদাখ ও আফগানিস্তানেও ছবিটির শ্যুটিং হবে। আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতির কারণে যাতে কোনও সমস্যা তৈরি না হয়, তাই নির্মাতারা ইতোমধ্যে প্রয়োজনীয় অনুমতি নেওয়ার কাজ শুরু করেছেন।

আরও পড়ুন, Parineeti Chopra-Raghav Chadha Wedding: বাগদান সারছেন এ মাসেই! পরিণীতি ও রাঘবের বিয়ে কবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.