Nirmala Mishra Passes Away: ‘নির্মলাদির সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক’, শিল্পীর প্রয়াণে শোকাহত মমতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলে গেলেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী বঙ্গবিভূষণ নির্মলা মিশ্র(Nirmala Mishra)। সঙ্গীত জগতে ফের নক্ষত্র পতন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা সঙ্গীত জগত। শনিবার মধ্যরাতে নিজ বাসভবনেই প্রয়াত হয়েছেন গায়িকা। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পরিবারকে জানিয়েছেন সমবেদনা। অনেক অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রীর পাশে দেখা গেছে বিশিষ্ট সঙ্গীতশিল্পীকে। বারবারই পছন্দের নির্মলাদির প্রশংসা শোনা গেছে তাঁর গলায়। স্বভাবতই তাঁর মৃত্যুতে শোকাহত মমতা বন্দ্যোপাধ্যায়।

শোকবার্তায় মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) লেখেন, ‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি গভীর রাতে কলকাতায়  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘ কয়েক দশক ধরে কণ্ঠের জাদুতে তিনি শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তাঁর গাওয়া  এই বাংলার মাটিতে, এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না, ও তোতা পাখি রে-র মতো অজস্র কালজয়ী  গান আজও  শ্রোতাদের স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে।  আধুনিক, নজরুলগীতি, শ্যামাসঙ্গীত, দেশাত্মবোধক, লোকগীতি ছাড়াও বহু ছায়াছবিতে তিনি গান গেয়েছেন’।

আরও পড়ুন: Anik Dutta: 'চোপ! একদম চুপ' সাংবাদিককে ধমক, বৈঠকে মেজাজ হারালেন অনীক

তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমির উপদেষ্টা পরিষদ ও বাংলা সঙ্গীতমেলা কমিটির কার্যকরী সমিতির সদস্যা ছিলেন। পশ্চিমবঙ্গ  সরকার তাঁকে ২০১২ সালে 'সঙ্গীতসম্মান' এবং ২০১৩ সালে  'সঙ্গীত মহাসম্মান' ও 'বঙ্গবিভূষণ'  সম্মাননা প্রদান করে। মুখ্যমন্ত্রী লেখেন, ‘নির্মলা মিশ্রের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল।তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি নির্মলা মিশ্রের পরিবার-পরিজন ও  অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

আরও পড়ুন: Chumki Chowdhury: টলিউডে স্বজনপোষণ! প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি নিয়ে মুখ খুললেন চুমকি চৌধুরী...

রবিবার রাত বারোটা দশ নাগাদ নিজের চেতলার বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান সঙ্গীতশিল্পী। বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। অবশেষে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন। ২০১৫ সালে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন নির্মলা মিশ্র। একাধিকবার হাসপাতালে ভর্তি হন। গত এক মাস কথা বন্ধ হয়ে গিয়েছিল শিল্পীর। হাসপাতালে ভর্তি হতে চাইছিলেন না। টিউবের সাহায্যে খাওয়ানো হচ্ছিল প্রবীণ শিল্পীকে। শনিবার রাতে শারীরিক অবস্থার আরও অবনতি হয়। ফোনে জি ২৪ ঘন্টাকে এমনটাই জানান প্রয়াত শিল্পীর ছেলে। শনিবার রাতে তাঁকে হাসপাতালেই রাখা হয়। রবিবার সকালে মরদেহ নিয়ে আসা হয় তাঁর বাড়িতে। সেখান থেকেই নিয়ে যাওয়া হবে রবীন্দ্র সদন ও রাজ্য সঙ্গীত অ্যাকাডেমিতে। রবিরাই সম্পন্ন হবে শেষকৃত্য।

আরও পড়ুন: Nirmala Mishra Passes Away: 'ও তোতা পাখি রে...' সঙ্গীত জগতে নক্ষত্রপতন, প্রয়াত নির্মলা মিশ্র

প্রসঙ্গত, 'এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না' অথবা 'ও তোতা পাখিরে', বাংলা আধুনিক গানের ইতিহাসে অন্যতম জনপ্রিয় এই গানগুলিতে নির্মলা মিশ্রের অবদান চিরস্মরণীয়। 'বলো তো আরশি তুমি', 'আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী', 'কাগজের ফুল বলে'- গানগুলি এখনও সমান জনপ্রিয়। 'চাঁদকে নিভিয়ে রাখো', 'যায় রে এ কী বিরহে', 'সুখ যে আমার', 'তোমার আকাশ দু'টি চোখে', 'আজ কোনও কাজ নেই', 'ও আমার মন পাখি', 'আমায় বাঁশের বাঁশি দাও বাজাতে', 'আকাশে নেই তারার দীপ'- এই গানগুলিও মনে রাখার মতো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Mamata Banerjee condoles on Singer Nirmala Mishra death
News Source: 
Home Title: 

‘নির্মলাদির সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক’, শিল্পীর প্রয়াণে শোকাহত মমতা

Nirmala Mishra Passes Away: ‘নির্মলাদির সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক’, শিল্পীর প্রয়াণে শোকাহত মমতা
Yes
Is Blog?: 
No