Maidaan Teaser: বড়পর্দায় রহিম সাহেবের চরিত্রে অজয় দেবগণ, পিকে-চুনির ভারতীয় ফুটবলের স্বর্ণযুগ ফিরিয়ে আনল ‘ময়দান’

বলিউডে ক্রিকেট নিয়ে বহু জানা-অজানা গল্পের সিনেমা মুক্তি পেয়েছে। তবে ফুটবল নিয়ে চলচ্চিত্র চর্চা খুবই কম। এমন অবস্থায় খালি পা-এ ভারতীয়দের এশিয়া শাসনের অসামান্য কাহিনী মানুষের সামনে তুলে আনা এবং ভারতীয় ফুটবল ইতিহাস সম্পর্কে ভারতীয় জনতাকে অবগত করার এই প্রচেষ্টা অবশ্যই প্রশংসনীয়। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 30, 2023, 06:03 PM IST
Maidaan Teaser: বড়পর্দায় রহিম সাহেবের চরিত্রে অজয় দেবগণ, পিকে-চুনির ভারতীয় ফুটবলের স্বর্ণযুগ ফিরিয়ে আনল ‘ময়দান’
রহিম সাহেবের চরিত্রে অজয় দেবগণকে দেখা যাবে।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ময়দান! ফুটবলকে আঁকড়ে বেঁচে থাকা মানুষদের কাছে স্বর্গের সমান। সেই ময়দান নামেই এবার বলিউডে আসতে চলেছে এক সিনেমা, যে সিনেমায় ফুটে উঠবে ভারতের ফুটবল ইতিহাসের সোনালি অধ্যায়। বৃহস্পতিবার অর্থাৎ ৩০ মার্চ, অজয় দেবগণের (Ajay Devgn) নতুন ছবি 'ময়দান'-এর (Maidaan) টিজার মুক্তি পেল। প্রিয় নায়কের এই উপহার পেয়ে খুশি অভিনেতার অনুরাগীরাও।

১৯৫১ সাল থেকে ১৯৬২ সাল পর্যন্ত ভারতীয় ফুটবল দল হয়ে উঠেছিল এশিয়া শ্রেষ্ঠ। এই সময়কালে ভারতের হয়ে খেলেছেন পিকে বন্দ্যোপাধ্যায় (PK Banerjee), চুনি গোস্বামী (Chuni Goswami), তুলসীদাস বলরাম (Tulsidas Balaram), অরুণ ঘোষ (Arun Ghosh), জার্নেল সিং (Jarnail Singh) সহ বহু কিংবদন্তি ভারতীয় ফুটবলাররা। এবং এই দলকে যিনি নিজের হাতে গড়ে ছিলেন তিনি কোচ সৈয়দ আব্দুল রহিম (Syed Abdul Rahim)। এহেন রহিম সাহেবের (Rahim Saheb) সময় ভারতীয় ফুটবল দল দু'বার (১৯৫১ ও ১৯৬২) এশিয়ান গেমসে (Asian Games) সোনার পদক জিতেছিল । দখল করেছিল ১৯৬০ সালের রোম অলিম্পিক্সের (Rome Olympics) চতুর্থ স্থান। এছাড়াও বহু টুর্নামেন্টে ভারতের নাম উজ্জ্বল করেছিল এই ভারতীয় দল। 

কোচ সৈয়দ আব্দুল রহিম এবং পিকে বন্দ্যোপাধ্যায়, চুনি গোস্বামী, তুলসীদাস বলরাম, অরুণ ঘোষ, জার্নেল সিং সহ গোটা ভারতীয় দলের ষাট দশকের সেই অসামান্য লড়াইকে এবার চলচ্চিত্রে ফুটিয়ে তুলতে চলেছেন ডিরেক্টর অমিত রবীন্দ্রনাথ শর্মা। প্রযোজনায় বনি কাপুর এবং জি স্টুডিও।

চুনী গোস্বামীর ভূমিকায় অভিনয় করেছেন বাংলার অভিনেতা অমর্ত্য রায়। অরুণ ঘোষের ভূমিকায় অভিনয় করেছেন বাংলার আরও এক অভিনেতা আমান মুন্সী। এছাড়াও এই সিনেমায় বেশ কিছু বাঙালি অভিনেতাকে দেখা যাবে অভিনয় করতে। আরিয়ান ভৌমিক ও রুদ্রনীল ঘোষকে অভিনয় করতে দেখা যাবে। 

আরও পড়ুন: Priyanka Chopra: প্রিয়াঙ্কার সাফল্য বলিউড মাফিয়াদের মুখে জোর চপেটাঘাত!

আরও পড়ুন: Parineeti-Raghav: বিয়ের তারিখ পাকা? AAP-নেতাকে নিয়ে প্রশ্নে লাজুক হাসি পরিণীতির, উত্তরে বললেন...

বলিউডে ক্রিকেট নিয়ে বহু জানা-অজানা গল্পের সিনেমা মুক্তি পেয়েছে। তবে ফুটবল নিয়ে চলচ্চিত্র চর্চা খুবই কম। এমন অবস্থায় খালি পা-এ ভারতীয়দের এশিয়া শাসনের অসামান্য কাহিনী মানুষের সামনে তুলে আনা এবং ভারতীয় ফুটবল ইতিহাস সম্পর্কে ভারতীয় জনতাকে অবগত করার এই প্রচেষ্টা অবশ্যই প্রশংসনীয়। 'ময়দান' রুপোলি পর্দায় আসবে ২৩ জুন। তবে টিজার যইতিমধ্যেই ফুটবল প্রিয় ভারতীয়দের মন জয় করে নিয়েছে।

‘ময়দান’ ছবিটিকে নিজের ফিল্মি কেরিয়ারের অন্যতম শ্রেষ্ঠ ছবি বলে উল্লেখ করেছেন অজয় দেবগণ। ছবিটি এমন এক মানুষকে ঘিরে, যিনি প্রায় অচেনা, যার গল্প এখনও বহু মানুষের কাছে অজানা। ভারতীয় ফুটবলে তিনি রহিম সাহেব নামেই খ্যাত। স্বর্ণযুগের কোচ হিসাবে অভিহিত করা হয় তাঁকে। যার কোচিংয়ে বেড়ে উঠেছেন প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় (পিকে), চুনি গোস্বামীর মতো ফুটবলাররা। হিন্দি, তামিল, তেলেগু ও মালয়ালি, মোট চারটি ভাষায় ছবিটি বড়পর্দায় মুক্তি পাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.