Liger Review: সত্যিই কি 'লাইগার' পাতে দেওয়ার অযোগ্য! কেন একবার হলেও দেখা যায় এই সিনেমা

Liger Review: ৩৫ কোটি টাকা পারিশ্রমিকের বিনিময়ে বিজয় বলিউড অভিষেক করেছেন! ক্রাশ মেটিরিয়াল নায়ক বলিউডে ল্যান্ড করতে গিয়ে নাকি ক্র্যাশ করেছেন! এমনটাও বলেছেন অনেকে! লাইগার পাতে দেওয়া যায় না, চোখে দেখা যায় না মর্মে বিস্তর লেখালিখি হয়েছে রিলিজ করার দিন দুয়েকের মধ্যেই।

Updated By: Aug 29, 2022, 01:33 PM IST
Liger Review: সত্যিই কি 'লাইগার' পাতে দেওয়ার অযোগ্য! কেন একবার হলেও দেখা যায় এই সিনেমা

শুভপম সাহা: 'টাইগার, টাইগার বার্নিং ব্রাইট/ ইন দ্য ফরেস্টস অফ দ্য নাইট'। সাতের দশকে সাহেব কবি উইলিয়াম ব্লেক এই কবিতা লিখেছিলেন। ইংরাজি সাহিত্যে এই কবিতা আলাদাই জায়গা করে নিয়েছে। আজও চর্চিত। তবে 'লাইগার' (লায়ন ও টাইগারের ক্রস ব্রিড, অর্থাৎ এক শরীরেই সিংহ ও বাঘের সহাবস্থান) নিয়ে কোনও কবিতা কেউ লেখেননি এখনও পর্যন্ত। কিন্তু তেলেগু ছবির জনপ্রিয় পরিচালক পুরী জগন্নাথ এই নামে একটি সিনেমা বানিয়ে চূড়ান্ত সমালোচিত হচ্ছেন! পুরী জগন্নাথ ২০০৪ সালে 'শর্ত; দ্য চ্যালেঞ্জ' সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন, তুষার কাপুর ও গ্রেসি সিং অভিনয় করেছিলেন, তুষার-গ্রেসিও হয়তো ভুলে গিয়েছেন সে কথা! এর সাত বছর পর অমিতাভ বচ্চনকে নিয়ে পুরী 'বুডঢা হোগা তেরা বাপ' বানান। সে ছবি নিয়েও কারোর খুব একটা মাতামাতি ছিল না। 

কাট টু ২০২২। ফের খবরে পুরী। কারণ তিনি তেলেগু ছবির উজ্জ্বল নক্ষত্র বিজয় দেবেরাকোন্ডাকে হাত ধরে স্বপ্নের বলিউডের রাস্তা চেনালেন। ৩৫ কোটি টাকা পারিশ্রমিকের বিনিময়ে বিজয় বলিউড অভিষেক করেছেন! ক্রাশ মেটিরিয়াল নায়ক বলিউডে ল্যান্ড করতে গিয়ে নাকি ক্র্যাশ করেছেন! এমনটাও বলেছেন অনেকে! লাইগার পাতে দেওয়া যায় না, চোখে দেখা যায় না মর্মে বিস্তর লেখালিখি হয়েছে রিলিজ করার দিন দুয়েকের মধ্যেই। যে ছবিকে নিন্দার নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে, এখন প্রশ্ন সেই ছবি কি আদৌ একবার দেখা যায়। আর যদিও বা দেখা যায় তাহলে কেন? কী কী ফ্যাক্টর কাজ করবে। 

আরও পড়ুন:Pradip Mukherjee Passes Away: জন অরণ্য ছেড়ে চিরতরে চলে গেলেন প্রদীপ মুখোপাধ্যায়

শুরুটা বিজয়কে দিয়েই করা যাক। 'অর্জুন রেড্ডি', 'গীত গোবিন্দম' ও  'ডিয়ার কমরেড'। মূলত এই তিনটি সিনেমা বলে দিয়েছে, বিজয় একজন ভাল অভিনেতা। পরীক্ষিত ও প্রমাণিত। এই নিয়ে কোনও সন্দেহ নেই। সুতরাং সে বলিউডে পা রেখে, আর যাই হোক, অভিনয়টা তো খারাপ করবেন না আচমকা। মিক্সড মার্শাল আর্টিস্টের চরিত্রে এক কথায় তিনি অনবদ্য। দেখিয়েছেও যেমন, মানিয়েওছেও তেমন। বিজয় চরিত্র হয়ে ওঠার জন্য যে পরিশ্রম করেছেন, তা পর্দায় প্রতি মুহূর্তে ফুটে উঠেছে। মারকাটারি মারপিট করেছেন। নেচেকুদে একেবারে মাতিয়ে দিয়েছেন। ছবিতে তিনি একজন তোতলা বটেই, কিন্তু অভিনয়ে তোতলাননি একবারও।

এবার আসা যাক রাম্যা কৃষ্ণানের কথায়। পাঁচটা ভাষায় আড়াইশোর ওপর সিনেমা করেছেন রাম্যা। অত্যন্ত ভাল অভিনেত্রী তিনি। লাইগার ওরফে বিজয়ের মা হয়েছেন তিনি সিনেমায়। সন্তানের রক্ত ফুটিয়ে তাকে দিয়ে সোনা  ফলানো মায়ের চরিত্রে রাম্যা ফাইভ স্টার। অবলীলায় রাম্যার আরও একটি ঝকঝকে সেঞ্চুরি। বলাই যায়। তিনি একা স্ক্রিন জুড়ে থাকেন। বসা থেকে হাঁটা-চলা করা, এমনকী ক্যামেরার দিকে তাকানো। রাম্যার অভিনয়ের নীরব সব অনুভূতির আওয়াজও জোরাল।

আরও পড়ুন: Sushmita Sen-Rohman Shawl: মেয়ের জন্মদিন, সেলিব্রেশনের কেনাকাটা করতে একসঙ্গে সুস্মিতা-রোহমান

তিনে রণিত রয়। ছোট পর্দার যাঁরা বড় পর্দায় বলে বলে ধামাকা করতে পারেন, সেই বিশেষ ক্লাবের অন্যতম সেরা সদস্য  রণিত। ভবিষ্যতে বহু সিনেমায় তাঁকে শুধু কোচের ভূমিকাতেই কাস্ট করা যেতে পারে। লাইগারের ফাইটিং গুরু হয়ে রণিত তা দেখিয়ে দিলেন। বড়পর্দায় রণিতের জন্য পরিচালকরা বাজি ধরতে পারেন।

শেষে আসবেন অবশ্যই মাইক টাইসন। সর্বকালের অন্যতম সেরা ও কিংবদন্তি বক্সার বলিউডের ছবিতে। এই অভিজ্ঞতা চোখে এবং চেখে দেখাই তো উচিত। 'দ্য ব্যাডেস্ট ম্যান অন দ্য প্ল্যানেট' একাধিক ইংরাজি ছবিতে স্মরণীয় সব ইনিংস খেলেছেন। সেখানে বলিউডে এই প্রথম! ক্যামিও চরিত্রে। রিংয়ে প্রতিপক্ষের কান কামড়ে ছিঁড়ে নেওয়া, প্রাক্তন হেভিওয়েট চ্যাম্পিয়ন, বলিউড ডেবিউতে ছিঁড়ে খেলেন না খুঁটে খেলেন, তা দেখাই যায়।  

আরও পড়ুন: Karan Kundra-Tejasswi Prakash: ঠোঁটে ঠোঁট রেখে ভাইরাল করণ-তেজস্বী...

ছবির নায়িকা অনন্যা পাণ্ডে। তাঁর বাস্তবের বাবা চাংকি পাণ্ডে ছবিতেও বাবাই হয়েছেন। বাবার কথা না বলে, মেয়ের সম্বন্ধে দু'কথা বলতে হয়। অনন্যা যখন অভিনয় শিখবেন এবং অভিনেত্রী হয়ে উঠবেন, তখন নিশ্চয়ই তাঁকে নিয়ে কথা হবে। এখনও সেই সময় আসেনি। ফলে লাইগার দেখার কারণ অনন্যা হতে পারেন না। 'লেকিন, কিন্তু, পরন্তু'। লাইগারের যে তিনটি গান ( অকড়ি-পকড়ি, আফট, কোলা ২.০) ইউটিউবে ঝড় তুলে দিয়েছে, সেই গানের দৃশ্যায়নে বিজয়া-অনন্যার যুগলবন্দি চোখ টেনেছে। বিশেষত বলতে হবে 'আফট'-এর কথা। নাচের সঙ্গে আদর-সোহাগের কম্বো একেবারে সুপারহিট। পরিশেষে বলতে হয়, আপনি স্বাধীন দেশের নাগরিক। কী পোশাক পরবেন, কী খাবেন এবং কী দেখবেন, তা আপনার একান্ত ব্যক্তিগত বিষয়। লাইগার দেখে হতাশ হতে পারেন আবার আনন্দও পেতে পারেন। এই স্বাদের ভাগ হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.