'ভবিষ্যতের ভূত'-এর প্রদর্শন বন্ধ হওয়ায় কড়া সমালোচনা সৌমিত্র চট্টোপাধ্যায়ের

এধরনের আচরণের প্রতিবাদে মুখ খুললেন খোদ কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। 

Updated By: Feb 18, 2019, 10:55 PM IST
'ভবিষ্যতের ভূত'-এর প্রদর্শন বন্ধ হওয়ায় কড়া সমালোচনা সৌমিত্র চট্টোপাধ্যায়ের

নিজস্ব প্রতিবেদন: পরিচালক অনীক দত্তের ছবি 'ভবিষ্যতের ভূত' ছবিটি ১৫ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার পর আচমকাই নাকি উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আচমকাই বিভিন্ন প্রেক্ষাগৃহ থেকে বন্ধ করে দেওয়া হয় ছবিটির প্রদর্শন। তবে কে এই উর্ধ্বতন কর্তৃপক্ষ? তার উত্তর অবশ্য মেলেনি। তবে এমন আচরণের প্রতিবাদে সরব হয়েছেন টালিগঞ্জের অনেক শিল্পীরাই। ঘটনার প্রতিবাদে মুখ খুলেছেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, অভিনেতা আবির চট্টোপাধ্যায়, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, অনিকেত চট্টোপাধ্যায়, অতনু ঘোষের মতো ব্যক্তিত্বরা। এবার এধরনের আচরণের প্রতিবাদে মুখ খুললেন খোদ কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন-শহিদ জওয়ানদের পরিবার ও সন্তানদের উদ্দেশ্যে কবিতা লিখলেন আয়ুষ্মান

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের কথায়, ''ভবিষ্যতের ভূত মুক্তি পাওয়ার একদিনের মধ্যে কলকাতার হলগুলি থেকে যেভাবে ছবিটি তুলে নেওয়া হল তাতে আমি স্তম্ভিত। এধরনের আচরণ প্রতিশোধ মূলক আচরণ বলেই আমার মনে হচ্ছে। গত কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের এক সভায় পরিচালক অনীক দত্তের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় প্রশাসন এমন ব্যবস্থা নিল কিনা সে কথা ভাবর যথেষ্ঠ কারণ রয়েছে। আমি এমন ঘটনা নিন্দা করার কোনও ভাষা খুঁজে পাচ্ছি না। দেশে স্বাধীন মতামত ব্যক্ত করার কোনও রাস্তাই কি তবে সহ্য করা হবে না? ছবি করার মধ্যে এমন কিছু রাখা চলবে না, যা শাসন কর্তাদের পছন্দ নয়? আমি এরকম ফ্যাসিস্ত নীতি যতই তা মুখ ঢাকা থাক তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আশা করছি সংশ্লিষ্ট যাঁরা এর জন্য দায়ী তাঁরা এই মারাত্নক কাজটা যে গণতন্ত্র বিরোধী তা বুঝতে পারবেন ও এর প্রতিবিদান করবেন। ''

সৌমিত্র চট্টপাধ্যের এই প্রতিবাদী চিঠি নিজের ফেসবুকে শেয়ার করেছেন পরিচালক অনীক দত্ত।

আরও পড়ুন-নিজের সিনেমায় পাক গায়ক আতিফকে বাদ দিতে বাধ্য হলেন সলমন!

আরও পড়ুন-পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ অজয়ের, বড় সিদ্ধান্ত নিলেন অভিনেতা

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের সময় নন্দন চত্ত্বরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় বড় ছবি পোস্ট করা নিয়ে সমালোচনা করেছিলেন পরিচালক অনীক দত্ত। এবার পরিচালকের ছবি 'ভবিষ্যতের ভূত'-এর প্রদর্শন বন্ধ করে দেওয়ার পিছনে সেই কারণই রয়েছে বলে মনে করছে শিল্পী মহল।

আরও পড়ুন-হলিউডে গিয়ে শিকড় ভুলে যেও না, প্রিয়াঙ্কাকে প্রকাশ্যে কটাক্ষ করিনার

.