মনে রাখার মত সন্ধ্যা উপহার ছন্দা রায়ের

সম্প্রতি রবীন্দ্রসদনে হয়ে গেল ছন্দা রায়ের এক আবৃতি অনুষ্ঠান। মনে রাখার মত এক অনুষ্ঠানের সাক্ষী থাকল শহর কলকাতা। পুরো আড়াই ঘটনার এই অনুষ্ঠানে আবহ, পরিবেশনাতেই ছিল আন্তরিকতার ছোঁয়া। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্বামী সুপর্ণানন্দ মহারাজ। স্বরস্বতী বন্দনা দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

Updated By: Jan 20, 2016, 11:03 PM IST
মনে রাখার মত সন্ধ্যা উপহার ছন্দা রায়ের

ওয়েব ডেস্ক: সম্প্রতি রবীন্দ্রসদনে হয়ে গেল ছন্দা রায়ের একক আবৃতি অনুষ্ঠান। মনে রাখার মত এক অনুষ্ঠানের সাক্ষী থাকল শহর কলকাতা। পুরো আড়াই ঘটনার এই অনুষ্ঠানে আবহ,পরিবেশনাতে ছিল আন্তরিকতার ছোঁয়া। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্বামী সুপর্ণানন্দ মহারাজ। স্বরস্বতী বন্দনা দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

ছন্দার এই একক আবৃতি অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল বিখ্যাত কবি কিঙ্কর মণ্ডল, মল্লিকা সেনগুপ্ত, মনোলিসা পাল, বীরেন্দ্র চট্টোপাধ্যায়, বিথি চ্যাটার্জির, দেবেশ ঠাকুরের অসাধারণ সব কবিতা। তারপর শিল্পী শোনান নজরুল ইলসাম, সত্যেন্দ্রনাথ দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা।

সুবোধ সরকারের লেখা 'আমি ফিরোজা, একটি ভারতীয় মেয়ে'কবিতাটি ছন্দা পাঠ করার সময় অনুষ্ঠানে আলাদা মাত্রা আসে। প্রথম পর্বের শেষে দেখানো হয় একটি মনে রাখার মত তথ্যচিত্র। অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে সুর্নিমল বসু, কবিতা সিনহা, শান্তিলতা চৌধুরী, বিকাশ দাস, জীবনানন্দ দাসের কবিতা পাঠ করা হয়। পুরো অনুষ্ঠানেই একইরকমভাবে সাবলীল ভঙ্গিমা কবিতা পাঠ করে যান ছন্দা। যা দেখে দর্শকরা স্তম্ভিত বনে যান। শুভ দাসগুপ্তের আমি আসছি কবিতাটি দিয়ে অনুষ্ঠানের শেষ হয়। কবিতার সঙ্গে তাল মিলিয়ে পিছনের পর্দায় দেখানো হয় নানা ছবি। যা অনুষ্ঠানের আকর্ষণ বাড়িয়ে  তোলে।

বেশ কয়েকদিন ধরেই শহরের নানা প্রান্তে এই অনুষ্ঠানের প্রচার হয়েছিল। শিল্পী সেই প্রচারকে ব্যর্থ হতে দেননি। এই অনুষ্ঠানে ছন্দা ও তাঁর পুরো দলের মনে রাখার মত পারফরম্যান্স আগামী দিনে আরও বেশি করে অনুষ্ঠানের দাবি তুলল।

(সঞ্চালনা- শম্পা বটব্যাল, মৌ গুহ।। যন্ত্রনুসঙ্গে-রানা দত্ত, পার্থ মুখার্জী, অর্ক সেন)

.