KIFF 2022: টলিপাড়ায় নতুন 'নন্দন', রাধা স্টুডিয়ো এবার সরকারি সিনেমাহল

 অন্যান্য বাণিজ্যিক সিনেমা হলের মতই টিকিট কেটে ছবি দেখা যাবে বছরভর।

Updated By: May 6, 2022, 05:12 PM IST
KIFF 2022: টলিপাড়ায় নতুন 'নন্দন', রাধা স্টুডিয়ো এবার সরকারি সিনেমাহল
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: নয়া নন্দন পেল টালিগঞ্জ। চলচ্চিত্রের আঁতুড়ঘরে শুক্রবার থেকেই যাত্রা শুরু নতুন নন্দনের। শুক্রবার একঝাঁক মন্ত্রী ও তারকাদের নিয়ে উদ্বোধন হবে এই প্রেক্ষাগৃহর, যেখানে অন্যান্য বাণিজ্যিক সিনেমা হলের মতই টিকিট কেটে ছবি দেখা যাবে বছরভর।

এম আর বাঙুর, টালিগঞ্জের পাশেই ছিলো রাধা স্টুডিও। সেই স্মৃতি বিজড়িত স্টুডিওকেই চলচ্চিত্র শতবার্ষিকী ভবনে বদলে ফেলে করা হয়েছিল সিনেমার সংগ্রহালয়। ফিল্ম গবেষণার স্বার্থে ও চলচ্চিত্র পড়ুয়াদের প্রশিক্ষণের জন্য তৈরী হয় দেড়শ আসনের অডিটোরিয়াম। সেই অডিটোরিয়ামই বদলে গেল সিনেমা হলে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘টালিগঞ্জে অবস্থিত ঐতিহ্যমণ্ডিত রাধা স্টুডিয়োর সংস্কার করা হয়েছে। চলচ্চিত্র শতবর্ষ ভবন নামে এটা পরিচিত। এখানে চলচ্চিত্র শিক্ষার গবেষণার কাজ হবে। এটা পূর্ব ভারতের প্রথম ফিল্ম আর্কাইভ। পুরনো ছবির রিল সংরক্ষণের উদ্দেশে জোরকদমে কাজ চলছে। এই ভবনের পাশে ৬-তলা ভবন তৈরি করা হচ্ছে। সেখানে সিনে মিউজিয়াম তৈরি হবে।’

চলচ্চিত্র শতবর্ষ ভবনের ব্যবস্থাপনায় এবং নন্দনের সহযোগিতায় সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত, ১৫২ টি আসন বিশিষ্ট এই প্রেক্ষাগৃহটি পশ্চিমবাংলার সিনেমাপ্রেমীদের জন্য উপহার স্বরূপই বটে। মাত্র ৩০ টাকা মূল্যেই ছবি দেখার সুযোগ পাবেন তারা। শুধু তাই না পাশাপাশি এখানে থাকবে প্রিভিউ থিয়েটারের সুবিধা।

২৬ এপ্রিল থেকে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল। ভেনুর তালিকায় এই হলও ছিল। আগেও চলচ্চিত্র উৎসবে ব্যবহার হয়েছে এই হল। কিন্তু বছরের বাকি সময়, কার্যত ফাঁকাই পরে থাকে। এবার পুরোদস্তুর বছরভর হল ব্যবহার হবে। শুক্রবার দেখানো হবে কিশমিশ, একেনবাবু ও কলকাতার হ্যারি। 

আরও পড়ুন, EXCLUSIVE LOOK:অন্ধ জমিদারের চরিত্রে ঋত্বিক চক্রবর্তী, ‘পরিচয় গুপ্ত’ থাকবে তো?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.