KIFF 2022: প্রয়াত স্বাতীলেখা সেনগুপ্তকে শ্রদ্ধার্ঘ, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রাজের 'ধর্মযুদ্ধ'

রিলিজের আগেই এই ছবি প্রদর্শিত হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে(Kolkata International Film Festival)। প্রয়াত নাট্যব্যক্তিত্ব অভিনেতা স্বাতীলেখা সেনগুপ্তকে(Swatilekha Sengupta) শ্রদ্ধার্ঘ(tribute) জানাতেই এই ছবির প্রদর্শন। 

Updated By: Apr 28, 2022, 11:42 PM IST
KIFF 2022: প্রয়াত স্বাতীলেখা সেনগুপ্তকে শ্রদ্ধার্ঘ, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রাজের 'ধর্মযুদ্ধ'

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারির কারণে বারবার পিছিয়েছে রাজ চক্রবর্তীর (Raj Chakraborty) 'ধর্মযুদ্ধ'(Dharmajuddho) ছবির রিলিজ। এই বছরের শুরুতেই ছবির মুক্তির কথা ছিল, কিন্তু সেই সময়ই বাড়তে থাকে করোনার প্রভাব, পাশাপাশি করোনা আক্রান্ত হয়ে পড়েন রাজ চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায়(Subhashree Ganguly), পার্ণো মিত্র (Parno Mitra), সোহম চক্রবর্তী(Soham Chakraborty)। এমতাবস্থায়  ছবি রিলিজ পিছিয়ে দেন পরিচালক প্রযোজক রাজ। এরপর তিনি ঘোষণা করলেন ধর্মযুদ্ধে মুক্তির দিন। 

তবে রিলিজের আগেই এই ছবি প্রদর্শিত হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। প্রয়াত নাট্যব্যক্তিত্ব অভিনেতা স্বাতীলেখা সেনগুপ্তকে শ্রদ্ধার্ঘ জানাতেই এই ছবির প্রদর্শন। ছবিতে আম্মির চরিত্রে অভিনয় করেছেন তিনি। ৩০ এপ্রিল নন্দনে সন্ধে ৭টায় প্রদর্শিত হবে ধর্মযুদ্ধ। রাজ চক্রবর্তী জি ২৪ ঘণ্টাকে জানান,'এই ছবিটি স্বাতীলেখারদিন খুব পছন্দের একটা ছবি। এটাই তাঁর শেষ ছবি। তিনি বারবার আমায় বলতেন কবে বড়পর্দায় এই ছবি দেখতে পাব? আমার দুর্ভাগ্য তাঁকে বড়পর্দায় এই ছবি দেখাতে পারিনি। চলচ্চিত্র উৎসবে স্বাতীদিকে শ্রদ্ধা জানাতে কোন ছবি দেখানো হবে চিন্তাভাবনা চলছিল, তখনই ঠিক হয় আমার ধর্মযুদ্ধ দেখানো হবে।'

২০১৯ সালে এই ছবির ঘোষণা করেছিলেন রাজ চক্রবর্তী, ট্রেলার মুক্তি পেয়েছিল ২০২০ সালের ভ্যালেন্টাইনস ডে-তে। এরপর করোনার কারণে দীর্ঘদিন আটকে ছিল ছবি মুক্তি। এরপর গত বছর পরিচালক রাজ ঘোষণা করেন যে ২১ জানুয়ারি মুক্তি পেতে চলেছে এই ছবি, কিন্তু সেই রিলিজও পিছিয়ে যায়। বর্তমান সময়ে ভালোবাসা ভুলে কীভাবে কিছু মৌলবাদী লোকজন হিংসা হানাহানিতে মেতে উঠেছে সেই ছবিই তুলে ধরা হয়েছে ছবির ট্রেলারে। 'হিন্দু-মুসলমান' আর 'একই বৃন্তে দুটি কুসুম' নেই, একে অপরকে শেষ করার নেশায় মেতে উঠেছে। এই পরিস্থিতিতে ছবির ট্রেলারে শান্তির দূত হিসাবে দেখা মিলেছে 'আম্মি'র। ধর্ম ভুলে তিনি সকলের বিপদে আশ্রয়দাতা হিসাবে দেখা দিয়েছেন। বোঝানোর চেষ্টা করেছেন এমনটা চলতে থাকলে এই পৃথিবীতে আর মানুষ নয়, শুধু মন্দির আর মসজিদই থাকবে। আসলে ধর্মের হানাহানিকে হারিয়ে প্রেমের বার্তাই দিতে চেয়েছেন পরিচালক। ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত, ঋত্বিক চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, সপ্তর্ষি মৌলিক, পার্ণো মিত্র ও সোহম চক্রবর্তী। স্বাধীনতা দিবসের প্রাককালে ১২ অগাস্ট মুক্তি পাবে 'ধর্মযুদ্ধ'। 

আরও পড়ুন: Jeet Vs Dev: বক্স অফিসে দেব বনাম জিৎ, দুই সুপারস্টারের টক্কর নিয়ে মুখ খুললেন অভিনেতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.