সেক্সি হলেই নারীর ক্ষমতায়ন হয় না: কঙ্গনা

শৃঙ্খলের দাসত্ব থেকে নারী মুক্তি, এই ধারনা থেকেই তৈরি করা হয়েছিল একটি শর্ট ফিল্ম। ছবির একটি দৃশ্যে বলিউড তারকা দীপিকা বলছেন, নারীদের "খাচা'বন্দি রাখার ধারনায় পরিবর্তন আনা দরকার।   ছবির বক্তব্য, কোনও  নারীর পোশাক কিংবা পেশা তাঁকে  বিচারের মানদণ্ড হতে পারে না। নারীর বিকাশ হতে পারে তাঁর স্বতন্ত্র পরিচয় ও স্বাধীনতা দিয়ে। পুরুষশাসিত সমাজে পুরুষদের উদ্দেশ্যে এভাবেই প্রশ্ন ছুড়ে দিয়েছে এই শর্ট ফিল্ম।

Updated By: Apr 3, 2015, 09:22 PM IST
সেক্সি হলেই নারীর ক্ষমতায়ন হয় না: কঙ্গনা

ওয়েব ডেস্ক: শৃঙ্খলের দাসত্ব থেকে নারী মুক্তি, এই ধারনা থেকেই তৈরি করা হয়েছিল একটি শর্ট ফিল্ম। ছবির একটি দৃশ্যে বলিউড তারকা দীপিকা বলছেন, নারীদের "খাচা'বন্দি রাখার ধারনায় পরিবর্তন আনা দরকার।   ছবির বক্তব্য, কোনও  নারীর পোশাক কিংবা পেশা তাঁকে  বিচারের মানদণ্ড হতে পারে না। নারীর বিকাশ হতে পারে তাঁর স্বতন্ত্র পরিচয় ও স্বাধীনতা দিয়ে। পুরুষশাসিত সমাজে পুরুষদের উদ্দেশ্যে এভাবেই প্রশ্ন ছুড়ে দিয়েছে এই শর্ট ফিল্ম।

বলিউড কুইন কঙ্গনাএই ফিল্মের সমস্ত কৃতিত্ব দিয়েছেন পরিচালক হোমি আদজামিয়আকে।  নারী কে বিচার করার জন্য পুরুষের নির্দিষ্ট করা মানদণ্ড, তার বিরুদ্ধে যে বিদ্রোহ এই শর্টফিল্মে দেখানো হয়েছে, তাতে আপ্লুত সদ্য জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। তাঁর মতে, ভারতে নারীর পদমর্যাদা ও ক্ষমাতয়নের লক্ষ্যে এই ফিল্ম একটি অনবদ্য মাইলস্টোন। তবে 'সেক্সিয়েস্ট' হওয়া মানেই নারীর ক্ষমাতয়ন হওয়া নয়,  এমনটাই মত কঙ্গনার।  নারীর ক্ষমতায়নে পুরুষরাও যেন অবহেলিত না হন, সে বিষয়েও সতর্ক এই বলিউড হার্টথ্রব। তাঁর মতে, মানবিক সত্ত্বা ও নিজস্ব অভিব্যক্তিই  হওয়া উচিত নারীর প্রকৃত পরিচয়।

.