ঢাকায় শুরু আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব, প্রদর্শিত হবে ৪১৪টি ছবি

 উৎসবে বাংলাদেশ-সহ ১৩০টি দেশের ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। 

Updated By: Feb 26, 2022, 12:54 PM IST
ঢাকায় শুরু আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব, প্রদর্শিত হবে ৪১৪টি ছবি
নিজস্ব চিত্র।

সেলিম রেজা-বাংলাদেশ: ‘মুক্ত চলচ্চিত্র, মুক্ত প্রকাশ’—এর স্লোগানে ঢাকায় শুরু হয়েছে ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে বাংলাদেশ-সহ ১৩০টি দেশের ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে সাম্প্রতিক সময়ে কান, বার্লিন, অস্কার, সানড্যান্স, লোকার্নো ও বুসান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ৬০টিরও বেশি স্বল্পদৈর্ঘ্যর চলচ্চিত্র। 

শুক্রবার সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে এবারের উৎসবের অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে বাংলাদেশ প্যানোরমা, আলমগীর কবির মেমোরিয়াল লেকচার, জাতীয় চলচ্চিত্র সংলাপ, আজীবন সম্মাননা প্রদান, ভারতীয় চলচ্চিত্রকার আর ভি রামানির রেট্রোস্পেকটিভ ও মাস্টারক্লাস, সেমিনার, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র অধিবেশন। 

প্রতিবারের মতো এবারের উৎসবে প্রদর্শিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো থেকে শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোকে তিনটি পুরস্কার দেওয়া হবে বলে জানান হয়েছে। এ বছর হীরালাল সেন আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হবে বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল ও মানজারে হাসীন মুরাদকে। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের তরফে জানান হয়েছে, এবারের এই  উৎসবের মূল স্থান ঢাকার শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশালা মিলনায়তন। 

পাশাপাশি চিত্রশালা মিলনায়তনেও দেখানো হবে ছবি। প্রতিদিন মোট ৪টি করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে জানান হয়েছে। এ ছাড়াও ঢাকার জাতীয় জাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভে দেখানো হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

আরও পড়ুন, Byomkesh Bakshi: ফের বড়পর্দায় ‘ব্যোমকেশ', থাকছে আবীর-সোহিনী, চমক অজিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.