ক্যাকটাসে মহিলার বেশে হাজির যীশু খ্রিস্ট, কান-এ যাচ্ছে অনীক চৌধুরীর এই ছবি

এবার ২০১৯ কান চলচ্চিত্র উৎসবে দেখানো হতে চলেছে পরিচালক অনীক চৌধুরীর ছবি 'ক্যাকটাস' (Cactus)। 

Updated By: May 7, 2019, 07:28 PM IST
ক্যাকটাসে মহিলার বেশে হাজির যীশু খ্রিস্ট, কান-এ যাচ্ছে অনীক চৌধুরীর এই ছবি

নিজস্ব প্রতিবেদন: এ নিয়ে তৃতীয়বার, কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছেন পরিচালক অনীক চৌধুরীর ছবি। এর আগে ২০১৭ কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল অনীক চৌধুরীর শর্ট ফিল্ম 'স্ত্রীর পত্র' (The Wife's Letter), পরে অনীক চৌধুরীর  আরও একটি শর্ট ফিল্ম 'হোয়াইট' (White) ২০১৮তে কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। আর এবার ২০১৯ কান চলচ্চিত্র উৎসবে দেখানো হতে চলেছে পরিচালক অনীক চৌধুরীর ছবি 'ক্যাকটাস' (Cactus)। 

তবে ইতিমধ্যেই অনীক চৌধুরী তাঁর 'ক্যাকটাস' ছবিটি ঘিরে বিতর্কে জড়িয়েছেন। জানা যাচ্ছে, প্রভু যীশু ও মা মেরির সম্পর্ককে ঘিরে তৈরি হয়েছে ছবির গল্প। তবে এই ছবি নিয়ে বিতর্কের কারণ হল এখানে যীশু খ্রিস্টকে একজন মহিলার বেশে তুলে ধরেছেন পরিচালক। পরিচালক অনীক চৌধুরী এবিষয়ে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান, যীশুর মধ্যে যে দয়াশীল মনোভাব, ক্ষমা, ত্যাগ, সহনশীলতা রয়েছে তা একজন মহিলার মধ্যেও থাকতে পারে। সেই চিন্তাভাবনা থেকেই এই ছবিতে তিনি যীশুকে একজন মহিলার বেশে তুলে ধরেছেন। পাশাপাশি পরিচালকের কথায়, প্রাচ্যের ধর্ম সংস্কৃতিকে অনেক সময়ই পাশ্চাত্য নিজের মতো করে দেখেছে। তেমনই পাশ্চাত্যের ধর্ম ও সংস্কৃতিকে আমরাও নিজের মতো করেই দেখতেই পারি।

আরও পড়ুন-'জাদু কড়াই' বদলে দিল রাহুলের জীবন! দেখুন কীভাবে...

আরও পড়ুন-পোকেমন নাকি গেমস অফ থ্রোনসের চরিত্র! প্রিয়াঙ্কাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে নানান মিম

আরও পড়ুন-লেডি গাগা থেকে এমিলি রাতাজকাওস্কি মেট গালার রেড কার্পেটে তারকাদের আজব পোশাক দেখলে আঁতকে উঠবেন

অনীক চৌধুরীর কথায়, ছবির নাম ক্যাকটাস, আর ক্যাকটাসের সৌন্দর্য হল কাঁটা। ক্যাকটাসের কোষগুলো জল ধরে রাখে। যার সঙ্গে তিনি জীবনের মিল খুঁজে পেয়েছেন। আর সেটাই ছবির মাধ্যমে ফুটিয়ে তুলতে চান। তবে এই ছবিতে কোনও ডায়ালগ নেই, ক্যাকটাস একটি নির্বাক ছবি বলে জানাচ্ছেন পরিবাচলক।

অনীক চৌধুরীর ৯০ মিনিটের এই ছবিতে মহিলা যীশুর ভূমিকায় অভিনয় করেছেন অপরাজিতা দে। অন্যদিকে মা মেরির চরিত্রে দুটি ভিন্ন পর্যায়ে অভিনয় করেছেন অনুরূপা চক্রবর্তী ও ঐশানী দে। 

আরও পড়ুন-প্রয়াত অভিনেতা মৃণাল মুখোপাধ্যায়, পিতৃহারা গায়িকা মিস জোজো

.