Film Review: ছবি রিলিজের সাতদিন পরেই প্রকাশ করা যাবে রিভিউ, রায় হাইকোর্টের...

Film Review: আদালত শুধু রিভিউ দেরিতে প্রকাশ করার কথাই বলেনি পাশাপাশি কোনও চলচ্চিত্রকে খারাপ প্রমাণ করার বিষয়টি তদন্তেরও নির্দেশ দিয়েছে। আবেদনকারীর সঙ্গে সহমত পোষণ করেই আদালতের এই রায়। 'অ্যারোমালিন্টে আদ্যাথে প্রাণায়ম'-এর পরিচালক মুবিন রুফের আবেদনের প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে আদালত।

Updated By: Oct 9, 2023, 04:37 PM IST
Film Review: ছবি রিলিজের সাতদিন পরেই প্রকাশ করা যাবে রিভিউ, রায় হাইকোর্টের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  সিনেমার রিলিজ করার সাত দিন পরেই রিভিউ(Film Review) প্রকাশ করা যাবে, সম্প্রতি এই নির্দেশ দিয়েছে কেরালা হাইকোর্ট(Kerala High Court)। আদালতের দাবি যে ফিল্ম রিভিউগুলো নতুন ছবি মুক্তির সাত দিন পরেই ছবি প্রকাশ করা উচিত কারণ অনেকসময়েই প্রাথমিক নেতিবাচক অনলাইন সমালোচনায় ছবি সেভাবে লোকের কাছে পৌঁছায় না, তার প্রভাব পড়ে ব্যবসাতেও। 'অ্যারোমালিন্টে আদ্যাথে প্রাণায়ম'-এর পরিচালক মুবিন রুফের আবেদনের প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন- Salman Khan: অবশেষে প্রকাশ্যে সলমানের রহস্যময়ী, ‘ভালোবাসা’র সঙ্গে পরিচয় করালেন সুপারস্টার

আদালত শুধু রিভিউ দেরিতে প্রকাশ করার কথাই বলেনি পাশাপাশি কোনও চলচ্চিত্রকে খারাপ প্রমাণ করার বিষয়টি তদন্তেরও নির্দেশ দিয়েছে। ছবিকে মেধাস্বত্ব হিসেবে স্বীকৃতি দিয়েছে, যার সঙ্গে অসংখ্য ব্যক্তির সম্মিলিত প্রচেষ্টা ও শিল্পকর্মও জড়িয়ে রয়েছে।

আবেদনকারীদের দাবি যে ছবি রিলিজের পরেই নেতিবাচক পর্যালোচনা সিনেমার জন্য ক্ষতিকর। যার প্রভাব সুদূরপ্রসারী। আবেদনকারীর আইনজীবী বলেন যে ছবিটি মুক্তির দিনে এই ধরনের সমালোচনার ফলে অনেক সময়ই মানুষ ছবি দেখার উৎসাহ হারিয়ে ফেলে। আবেদনকারী পাশাপাশি প্রশ্ন তোলেন যে ইতিবাচক রিভিউয়ের বিনিময়ে অনলাইন ব্লগাররা অনেকক্ষেত্রেই অর্থ দাবি করে থাকেন। এর ফলে চলচ্চিত্র শিল্পের মধ্যে শোষণের পরিবেশ তৈরি হচ্ছে যে প্রবণতা খুবই খারাপ।

আরও পড়ুন- Akshay Kumar: ‘সবটাই ভণ্ডামি’, ফের পানমশলার বিজ্ঞাপনে অক্ষয়কে দেখে কটাক্ষের ঝড়

কেরালা হাইকোর্ট আবেদনকারীর যুক্তি মেনে নেন। পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া নেতিবাচক পর্যালোচনার কারণে সত্যিই যেকোনও সিনেমা ফ্লপ তকমা পায়। নেটিবাচক রিভিউ একটি চলচ্চিত্রের ব্যবসাকে প্রভাবিত করতে পারে, ফলে সেই ছবির সঙ্গে জড়িতদের কঠোর পরিশ্রম এবং বিনিয়োগকে ঝুঁকিতে ফেলতে পারে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.