অন্তিম লগ্নে ২০২০, করোনা, আত্মহত্যা, মাদকের জাল, বছর জুড়ে জেরবার বলিউড

২০২০-তে সাধারণ মানুষের পাশাপাশি তারকাদের জীবনে বিভিন্ন ধরনের পরিবর্তন চোখে পড়তে শুরু করে। জুড়ে, তখন লকডাউনের প্রভাব ফেলতে শুরু করে বহু মনুষের উপর। 

Updated By: Dec 31, 2020, 05:05 PM IST
অন্তিম লগ্নে ২০২০, করোনা, আত্মহত্যা, মাদকের জাল, বছর জুড়ে জেরবার বলিউড

নিজস্ব প্রতিবেদন : ​শেষের মুখে ২০২০। আর কয়েক ঘণ্টার পরই চলে আসছে নতুন বছর কিন্তু করোনার জেরে বর্ষ বরণের উৎসবে যে বেশ কিছুটা ভাটা পড়তে চলেছে, তা বেশ স্পষ্ট। ২০২০-তে সাধারণ মানুষের পাশাপাশি তারকাদের জীবনে বিভিন্ন ধরনের পরিবর্তন চোখে পড়তে শুরু করে। ২০২০-র ফেব্রুয়ারি পার করে মার্চে যখন একটু একটু করে করোনা থাবা বসাতে শুরু করে গোটা ভারতবর্ষ জুড়ে, তখন লকডাউনের প্রভাব ফেলতে শুরু করে বহু মনুষের উপর। যার জেরে মানসিক অবসাদ গ্রাস করতে শুরু অনেককেই। সেই মানসিক অবসাদের বেড়জাল টপকে বের হতে পরেননি সুশান্ত সিং রাজপুত। ১৩ জুন পরবর্তী ছবির পরিচালক, প্রযোজকদের সঙ্গে কথা বলে শ্যুটিংয়ের ছক কষেও ১৪ তারিখ আচমকাই নিজের জীবন শেষ করে দেন বলিউডের তরুণ অভিনেতা সুশান্ত সিং রাজপুত। যা নিয়ে হইচই শুরু হয়ে যায় গোটা দেশ জুড়ে। সুশান্তের মৃত্যুর পর মানুষের মধ্যে যে আবেগ ধরা পড়ে, তার মাত্রা কিছুটা কমলেও এখনও তা অব্যাহত। ফলে ট্যুইটার খুললেই এখনও কোনও না কোনওদিন ট্রেন্ড করতে শুরু করে 'জাস্টিজ ফর সুশান্ত সিং রাজপুত' নামে এই হ্যাশট্যাগ। যা দেখে বছর শেষে অবাক হতে পারেন আপনি।

২০২০ সাল যেমন কেড়ে নেয় সুশান্ত সিং রাজপুতের প্রাণ, তেমনি বলিউড হারায় তার একের পর এক সুপারস্টারকে। যার মধ্যে হৃষি কাপুর এবং ইরফান খানকে হারিয়ে মন ভেঙে যায় ভক্তদের। অন্যদিকে সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর বলিউডের একাংশকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলে মাদক চক্রের অভিযোগ।

সুশান্তের মৃত্যুর পর গ্রেফতার করা হয় প্রয়াত অভিনেতার বিশেষ বন্ধবী রিয়া চক্রবর্তীকে। রিয়ার গ্রেফতারির পর একে একে দীপিকা পাড়ুকোন, শ্রদ্ধা কাপুর, সারা আলি খানদের বিরুদ্ধে মাদক সেবনের অভিযোগ ওঠে। যা নিয়ে প্রথম দফায় জিজ্ঞাসাবাদও করা হয় বলিউডের এই অভিনেত্রীদের। মাদক চক্রের তদন্ত করতে গিয়ে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর তলব থেকে মুক্তি পাননি করণ জোহর, অর্জুন রামপালরাও। যদিও করণকে এখনও পর্যন্ত এনসিবির অফিসে হাজিরা দিতে দেখা যায়নি। এতকিছুর পরও শেষ পর্যন্ত সুশান্তের মৃত্যুর কিনারা করা যায়নি। ফলে বছর শেষের আগেও সিবিআইয়ের তরফে জানানো হয়, সুশান্তের মৃত্যুর তদন্ত এখনও শেষ হয়নি।

এদিকে সুশান্তের মতো করেই ২০২০ কেড়ে নেয় হৃষি কপুর এবং ইরফান খানকেও। ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বলিউডের দুই তারকার। চলে যান সঙ্গীত পরিচালক ওয়াজিদ খানও। করোনা কেড়ে নেয় জনপ্রিয় গায়ক এস পি বালাসুব্রমনিয়মকেও। এ বছরই চলে যান বাসু চট্টোপাধ্যায়ও। বলিউডের পাশাপাশি আসিফ বসরা, আশিস রায়, নরেন্দ্র ঝা, সমীর শর্মা, দিব্যা ভাটনগর, সেজল শর্মা, মিষ্টি মুখোপাধ্য়ায়ের মতো একের পর এক অভিনেতার মৃত্যুর খবর আসতে শুরু করে।

করোনা যেমন বলিউড-সহ টেলি টউনের একাধিক অভিনেতার জীবন কেড়ে নেয়, তেমনি মহামারী শেষ করতে পারেনি তারকাদের বিয়ে করে সংসার পাতানোর স্বপ্নও। করোনার জেরে বিয়ের অনুষ্ঠানের জাঁকজমকে বেশ কিছুটা ভাটা পড়লেও, নতুন জীবন শুরু করেন নেহা কক্কর, আদিত্য নারায়ণ, গওহর খান, রানা ডাগ্গুবতীরা। ২০২০-তেই বিয়ে করেন প্রাক্তন অভিনেত্রী সানা খানও। কোরিওগ্রাফার মেলভিন লুইসের সঙ্গে বিচ্ছেদের পর গুজরাতের মৌলানা অনস সাঈদের সঙ্গে গাঁটছড়া বাঁধেন সানা খান। যা নিয়ে বেশ কিছুদিন ধরেই সরগরম হয়ে ওঠে পেজ থ্রির পাতা।

করোনা যেমন বলিউড-সহ গোটা সিনেমা জগৎ-এর উপর প্রভাব ফেলতে শুরু করে, তার জেরে সমস্যায় পড়ে যায় একের পর এক সিনেমা। বছরের প্রথম দিকে ভূত, গুলাবো সিতাবো, লভ আজকাল টু, পাঙ্গা-র মতো ছবি বেশ কিছুটা ব্যবসা করলেও, লাভের মুখ সেভাবে দেখতে পায়নি। অন্যদিকে সুশান্তের মৃত্যুর পর প্রয়াত অভিনেতার অনুরাগীদের রোষ গিয়ে পড়ে রিয়া চক্রবর্তীর 'মেন্টর' মহেশ ভাটের উপর। যার জেরে একেবারে মুখ থুবড়ে পড়ে সড়ক টু। এমনকী, শুভ মঙ্গল যাদা সাবধান, ছপাক কিংবা হালফিলের কুলি নম্বর ওয়ানের সিক্যুয়েল, কোনও ছবিই সেভাবে বক্স অফিসে জমিয়ে ব্যবসা করতে পারেনি। অন্যদিকে পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের সিনেমা ব্রক্ষাস্ত্র চলতি বছরের ডিসেম্বরে মুক্তি কথা থাকলেও, তা পিছিয়ে যায়। মুক্তি পিছিয়ে যায় রণবীর সিং, দীপিকা পাড়ুকোনের সিনেমা ৮৩-রও। চলতি বছর মুক্তি পায়নি রোহিত শেঠির হাই ভোল্টেজ ছবি সূর্যবংশীও। এমনকী, প্রমোশন শুরু হয়ে গেলেও এখনও পর্যন্ত মুক্তির দিনক্ষণ স্থির হয়নি বলেই জানা যাচ্ছে।

করনোার জেরে বন্ধ হয়ে যায় সঞ্জয় লীলা বনশালির সিনেমা গাঙ্গুবাই কাঠিওয়াড়ির শ্যুটিংও। যদিও লকডাউন ওটার পর একটু একটু করে শ্যুটিং শুরু করেছেন সঞ্জয় লীলা বনশালি, আলিয়া ভাটরা। গাঙ্গুবাই কাঠিওয়াড়ির শ্যুটিং থেকে সময় বের করে সম্প্রতি রণবীরের সঙ্গে চুটি কাটাতে বেরিয়ে পড়েন আলিয়া। শোনা যায়, নতুন বছর শুরুর আগেই হয়ত রণবীরের সঙ্গে আংটি বদল সেরে ফেলবেন আলিয়া। যদিও সেই পরিকল্পনায় জল ঢেলে দেন রণধীর কাপুর। নতুন বছর শুরুর আগে রণবীরের সঙ্গে আলিয়ার আংটি বদল হচ্ছে না বলেই জানিয়ে দেন রণধীর। যা শুনে মন ভেঙে যায় বলিউডের 'রালিয়া'-র ভক্তদের।

.