১২ বছর পর ফিরলেন ভাওয়াল রাজা! দেখুন তো চিনতে পারেন কিনা?

 কোনওভাবেই যেন মানা সম্ভব নয়, যে তিনিই সেই ভাওয়ালের রাজা! 

Updated By: Sep 11, 2018, 04:06 PM IST
১২ বছর পর ফিরলেন ভাওয়াল রাজা! দেখুন তো চিনতে পারেন কিনা?

নিজস্ব প্রতিবেদন: রাজা কি আবারও ফিরে এলেন? নাকি অন্য কোনও ব্যক্তি বিক্রমপুরের মেজ রাজকুমারের বেশ ধরেছেন? সংশয় রয়েছেই। কারণ, রাজা যখন ফিরলেন তখন দীর্ঘ সময় কেটে গেছে, তাঁর বেশ বদলেছে। একসময়কার ভাওয়ালের রাজবাড়ির ভোগবিলাসী রাজা যখন ফিরলেন তখন তিনি সন্ন্যাসী, মাথায় জট পাকানো চুল, গায়ে মাখা ছাই ভষ্ম। দেখে কোনওভাবেই যেন মানা সম্ভব নয়, যে তিনি এই ভাওয়ালের রাজা! 

অনেক খোঁজ খবর, তদন্তের পর বের হল তিনিই আদপে বহু বছর আগে মৃত বলে ঘোষিত ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায় রায়। তবে একটা খিচ যেন রয়েই গেল। শুরু হল মামলা। যে মামলা চলেছিল দীর্ঘ ১৬ বছর। এমনকি তাঁর মৃত্যু ১২ বছর পরও মামলা চলেছিল। সেই মামলা 'ভাওয়াল মামলা' বলেই খ্যাত। ১৯২১ সালে সেই বিখ্যাত ভাওয়াল মামলা ও সেই ভাওয়াল রাজার গল্প নিয়েই সিনেমা বানাচ্ছেন পরিচালক সৃজিত মখোপাধ্যায়। ছবির নাম রেখেছেন 'এক যে ছিল রাজা'। সোমবার মুক্তি পেয়েছে  সৃজিতের এই ছবির ট্রেলার।

আরও পড়ুন- স্বরা 'যৌনকর্মী', বলিউড অভিনেত্রীর বিরুদ্ধে বিস্ফোরক পরিচালক

শোনা যায় ভাওয়ালের রাজা মৃত বলে ঘোষণা হয় ১৯০৯ সালে। ১৯২১ সালে তিনি আবারও ফিরে আসেন সন্ন্যাসীর বেশে। যে সন্ন্যাসীর সঙ্গে ভাওয়ালের রাজার চালচলনের কোনও মিলই নেই। 'এক যে ছিল রাজা'র ' ট্রেলারে দেখা যাচ্ছে ফিরে আসা সন্ন্যাসীই আসল রাজা কিনা তা নিয়ে মামলা চলেছে। দেখা যাচ্ছে সাদা কাপড়ে ঢাকা মৃতদেহ চাদর সরিয়ে আবারও উঠে বসেছে। তারপর সে যেন উঠে সোজা হেঁটে চলল জঙ্গল ধরে, পরনে স্বল্প বস্ত্র, গায়ে মাখা ছাই ভষ্ম। সেই  আবার ফিরে এল রাজা রমেন্দ্রনারায়ণের হওয়ার দাবি নিয়ে। চলল মামলা মোকদ্দমা, আইনজীবীদের তর্ক-বিতর্কে সরগরম হয়ে উঠল কোর্ট রুম। তারপর গল্প কীভাবে এগোবে তা জানা যাবে ছবি মুক্তির পর, আপাতত ট্রেলার দেখেই গল্পটা আন্দাজ করা যাক...

আরও পড়ুন-প্রয়াত প্রাক্তন মিস ইউনিভার্স

একসময় 'সন্ন্যাসী রাজা' বলে একটি ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার। যদিও সৃজিত মুখোপাধ্যায়ের এই 'এক যে ছিল রাজা'র গল্প সন্ন্যাসী রাজার মতো ঠিক নয়, এটিকে অনেকটাই বদলে নিজের মতো করে নিয়েছেন পরিচালক। ছবিতে ভাওয়াল রাজার ভূমিকায় দেখা গেছে যীশু সেনগুপ্তকে। অন্যান্য গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন জয়া এহসান, রূদ্রনীল ঘোষ, অনির্বাণ ভট্টাচার্য,  আইনজীবীর ভূমিকায় রয়েছেন অঞ্জন দত্ত, অপর্ণা সেনার মতো অভিনেতা অভিনেত্রীও। ছবিতে ব্যবহার করা হয়েছে বেশ সুন্দরভাবে  রবীন্দ্রনাথ ঠাকুরের 'মহারাজ এ কী সাজে' গানটি। ১২ অক্টোবর মুক্তি পেতে চলেছে এই ছবি। তবে সবশেষে একটা কথা বলতেই হয় ট্রেলারে ভাওয়াল রাজার বেশে বেশ মুগ্ধ করলেন যীশু। তবে বাকিটা জানার জন্য ছবি মুক্তির অপেক্ষায় রইলাম।

.