Durga Puja 2022: ঝকমকে পুজোর আসরে উধাও কেন বলিউড? এখানে ইডির ভয়?

Durga Puja 2022: একটা সময় ছিল যখন দুুর্গাপুজো উদ্বোধনে বলিউড প্রায় উঠে আসত শহর কলকাতায়। এক একজন তারকা একসঙ্গে বেশ কয়েকটি পুজোর উদ্বোধন করছেন, এই চিত্র কার্যত চেনা। কিন্তু সেই চেনা চিত্র বদলেছে এবছর। মূলত দু একজন বাদে পুজো উদ্বোধনে প্রায় অনুপস্থিত বলিউডের তারকা বা সেলেব ক্রিকেটাররাও। 

Updated By: Sep 24, 2022, 06:38 PM IST
Durga Puja 2022: ঝকমকে পুজোর আসরে উধাও কেন বলিউড? এখানে ইডির ভয়?

Durga Puja 2022, সৌমিতা মুখোপাধ্যায়: দুর্গা পুজো, বাঙালির শ্রেষ্ঠ উৎসব, যে উৎসবে নিজের সবটা উজার করে দেয় শহর কলকাতা। অলিগলি থেকে রাজপথ, সারা শহর বদলে ফেলে নিজের চেনা পরিচিত রূপ, সৌজন্যে কলকাতার কয়েকশো বারোয়ারি পুজো। সেখানে যেমন রয়েছে সাবেকি পুজো সেরকমই রয়েছে থিম পুজো, যা দেখতে প্যান্ডেল থেকে প্যান্ডেলে ভিড় জমান কলকাতাবাসীরা। তবে  শুধু কলকাতাবাসী নয়, রাজকীয় এই উৎসব দেখতে পুজোর কয়েকদিন শহরে সামিল হন দেশ বিদেশের মানুষ। প্রতিবছরই পুজো উদ্বোধনে হাজির হন বলিউডের সুপারস্টার থেকে শুরু করে তারকা ক্রিকেটাররাও। তবে এবছর ছবিটা অনেকটাই ফিকে।  

শহর জুড়ে শুরু হয়ে গেছে পুজোর উদ্বোধন। আগে পঞ্চমীতেই সচরাচর পুজোর উদ্বোধন হত। কিন্তু পণ্যরীতি ও বানিজ্যরীতির হাত ধরে বদলেছে পুজোর সমীকরণ। পাশাপাশি দিন দিন বেড়েছে প্যান্ডেল ও প্রতিমা দেখার ভিড়, এখন মহালয়া থেকেই রাস্তায় নামেন দর্শনার্থীরা, তাই পুজোর উদ্বোধনও এগিয়ে এসেছে। এবছর মহালয়ার তিনদিন আগে থেকেই শুরু হয়ে গেছে পুজোর উদ্বোধন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করেন শহরের বেশ কয়েকটি পুজোর। তবে অন্য বছরের তুলনায় এবার পুজো উদ্বোধনে কার্যত দেখা নেই বলিউডের তারকাদের বা ক্রিকেটারদের। কেন কলকাতার পুজো থেকে মুখ ফেরালেন তারকারা? নাকি পুজো উদ্যোক্তারাই মুখ ফিরিয়েছেন তারকাদের থেকে। কিন্তু কেন?

আরও পড়ুন: Dev-Jeet: ‘জিৎ সবাই হয়, কিন্তু দেব একটাই’

২০২০ সালের মার্চ মাস থেকে সারাদেশ জুড়ে করোনার প্রকোপ বাড়তে শুরু করে। তার জেরেই গত দুবছর কার্যত বাড়িতে বসেই পুজো কেটেছে বাঙালি। পাশাপাশি এই বছরই কলকাতার দুর্গাপুজো পেয়েছে ইউনেসকো হেরিটেজের স্বীকৃতি। তাই এই বছর পুজোর জৌলুস যে আরও জাঁকজমকপূর্ণ হবে তা বলার অপেক্ষা রাখে না। সেজে উঠছে প্যান্ডেলগুলো। এবছর পুজোর উদ্বোধনে কোন কোন তারকা আসছেন শহরে? ইম্প্রেসারিয়ো তোচন ঘোষের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁর গলায় শোনা গেল কার্যত হতাশার সুর। তোচন ঘোষ জি ২৪ ঘণ্টা ডিজিটালকে বলেন, ‘পুজোতে এবার বেশি কোনও তারকা আসছে। সুনীল গ্রোভার আসছে ৩০ তারিখ। এছাড়া আর কোনও তারকাকে আমি আনছি না এবং বাকি কারা আসছে সে ব্যাপারে আমি যতদূর জানি যে, হয়তো একটি পুজো উদ্বোধনে গোবিন্দা আসতে পারেন, আর কেউ আসছেন না।’

আরও পড়ুন: Durga Puja 2022: শব্দহীন ভিডিয়োতে জুড়লো সুর, মহালয়ার মুখে মোহময় মিমি

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইম্প্রেসারিয়ো বা ইভেন্ট ম্যানেজার বলেন যে, ‘এবছর কোনও পুজো কতৃর্পক্ষই বেশি টাকা খরচ করতে বা টাকার বাহুল্য দেখাতে চাননি। বিগত কয়েকদিন ধরে শহরের নানা প্রভাবশালী ব্যক্তি যেভাবে সিআইডি ও ইডির নজরে পড়েছে সে কারণেই অনেকে বিশেষ বাহুল্য দেখাতে নারাজ। এছাড়া বেশিরভাগ বড় পুজো কতৃর্পক্ষ যাঁদের বলিউডের তারকা আনার সামর্থ্য আছে সেইসব বেশিরভাগ পুজোই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করেছেন। তাই বলিউডের তারকাদের পুজো উদ্বোধনে বেশ ভাঁটা পড়েছে।’  তাহলে কী বর্তমান রাজনৈতিক পরিস্থিতির জেরেই গ্ল্যামারহীন হয়ে পড়ছে কলকাতার পুজো নাকি এর পিছনে রয়েছে অন্য কোনও সমীকরণ? কারণ যাই হোক না কেন বাস্তব এটাই যে বলিউডি গ্ল্যামারের যে ঝলকানি আলোকিত করে রাখত কলকাতার বড় বড় পুজো মন্ডপগুলোকে, এবছরের দুর্গাপুজো তা থেকে কার্যত ব্রাত্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.