Deepfake Video: ভাইরাল রশ্মিকার আপত্তিকর ভিডিয়ো, এফআইআর দিল্লি পুলিসের

ভিডিয়ো নিয়ে দিল্লির মহিলা কমিশন নোটিস পাঠানোর পর এফআইআর জারি করল দিল্লি পুলিস। ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় জারি করা হয়েছে অভিযোগ।

Updated By: Nov 11, 2023, 05:17 PM IST
Deepfake Video: ভাইরাল রশ্মিকার আপত্তিকর ভিডিয়ো, এফআইআর দিল্লি পুলিসের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রশ্মিকা মন্দানার(Rashmika Mandanna) একটি ডিপফেক ভিডিয়ো কাণ্ডে (deepfake Video) অনলাইনে ছড়িয়ে পড়ে। রশ্মিকার মুখ অন্য এক মহিলার শরীরের উপর বসিয়ে একটি ভিডিয়োটি বানানো হয়েছে যেখানে ওই মহিলাকে একটি ফিটেড পোশাক পরে লিফটে উঠতে দেখা গিয়েছে।  ইতোমধ্যেই এই বিষয়ে মুখ খুলেছেন রশ্মিকা স্বয়ং থেকে অমিতাভ বচ্চন। এবার অপরাধীকে ধরতে এফআইআর করল দিল্লি পুলিস। 

আরও পড়ুন, Virat Kohli-Anushka Sharma: ভাইরাল ভিডিয়োয় স্পষ্ট বেবিবাম্প, ফের বাবা-মা হতে চলেছেন বিরাট-অনুষ্কা...

ভিডিয়ো নিয়ে দিল্লির মহিলা কমিশন নোটিস পাঠানোর পর এফআইআর জারি করল দিল্লি পুলিস। ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় জারি করা হয়েছে অভিযোগ। কড়া পদক্ষেপ নেওয়াও হয়েছে সরকারের তরফেও। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে পাঠানো হয়েছে কড়া নির্দেশিকা। সরকারের তরফে জারি হওয়া নির্দেশিকায় বলা হয়েছে 'ডিপফেক' ভিডিও যাঁরা তৈরি করবে, ধরা পড়লে ৩ বছরের জেল হতে পারে।

এমনকী ভিডিয়ো নিয়ে কথা বললেন ইন্দো ব্রিটিশ সোস্যাল মিডিয়া ইনফুয়েন্সার জারা প্যাটেল। তাঁর ভিডিয়োতেই তাঁর মুখ সরিয়ে বসানো হয়েছে রশ্মিকার মুখ। ডিপফেক ভিডিয়োটি দেখে খুবই বিরক্ত জারা পটেল। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এ বিষয় প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, ‘আমার নজরে এসেছে, কেউ আমার ভিডিয়ো নিয়ে একজন জনপ্রিয় অভিনেত্রীর মুখ ব্যবহার করে একটি ডিপফেক ভিডিয়ো তৈরি করেছে। ডিপফেক ভিডিয়োর সঙ্গে আমার কোনও সম্পৃক্ততা নেই। এ বিষয় আমি খুব বিরক্ত। আমি সেই নারী ও মেয়েদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন, যাঁদেরকে এখন সোশ্যাল মিডিয়ায় নিজেদের রাখার ব্যাপারে আরও বেশি ভয় থাকতে হয়। অনুগ্রহ করে এক ধাপ পিছিয়ে যান এবং আপনি ইন্টারনেটে যা দেখছেন তা যাচাই করুন। নেটদুনিয়ায় সবকিছু বাস্তব নয়’।

ভিডিয়ো কাণ্ডে সরব হয়েছেন রশ্মিকা মন্দানা নিজেও। অভিনেত্রী বলেন, ‘এটা শেয়ার করে আমি সত্যিই মর্মাহত এবং অনলাইনে ছড়িয়ে পড়া আমাকে নিয়ে ডিপফেক ভিডিয়ো নিয়ে কথা বলতে হচ্ছে। সত্যি কথা বলতে কী, এটা শুধু আমার কাছেই নয়, আমাদের প্রত্যেকের কাছেই অত্যন্ত ভীতিকর, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে আজ এত ক্ষতির সম্মুখীন’।

 

আরও পড়ুন, Shah Rukh Khan: 'ডাঙ্কি'-র প্রচার নয়, সুহানার হয়ে গলা ফাটাচ্ছেন শাহরুখ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.