কনটেন্টেই কেল্লাফতে, স্বল্প ব্যয়ে শতাধিক কোটি উপার্জন

 খানেদের দৌলতে নয়, কনটেন্টের জোরেই বক্স অফিসে দৌড়াচ্ছে একের পর এক ছবি। অন্তত ২০১৮ এর ট্রেন্ড বলছে সেই কথাই। তাবড় তাবড় স্টারেরা নন, গল্পের বাঁধনই দর্শকদের টেনে আনছে সিনেমা হলে।

Updated By: Nov 29, 2018, 12:17 PM IST
কনটেন্টেই কেল্লাফতে, স্বল্প ব্যয়ে শতাধিক কোটি উপার্জন

স্নেহা সামন্ত

 খানেদের দৌলতে নয়, কনটেন্টের জোরেই বক্স অফিসে দৌড়াচ্ছে একের পর এক ছবি। অন্তত ২০১৮ এর ট্রেন্ড বলছে সেই কথাই। তাবড় তাবড় স্টারেরা নন, গল্পের বাঁধনই দর্শকদের টেনে আনছে সিনেমা হলে।

১৮ অক্টোবর মুক্তি পেল আয়ুষ্মান খুরানা ও সান্যা মালহোত্রার ছবি ‘বাধাই হো’। পরিচালনায় অমিত শর্মা। প্রযোজনায় বিনীত জেইন, জাঙ্গলি পিকচার্স ও ক্রোম পিকচার্স। ছবিতে আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নীনা গুপ্তা, গজরাজ রাও, সুরেখা সিক্রি এবং অন্যান্যরা। প্রাপ্তবয়স্ক এক মহিলার হঠাত্‍-ই গর্ভবতী হয়ে যাওয়ায় কতরকমের মজাদার ও হাস্যকর পরিস্থিতির মুখোমুখি হতে হয় গোটা পরিবারকে, তাই নিয়েই এই ছবি।  মাত্র ২৯ কোটির এই ছবি এখনও পর্যন্ত বক্স অফিসে ব্যবসা করেছে ২১০ কোটির, যা যশরাজ ফিল্মস প্রযোজিত বিগ-বাজেট ছবি ঠগস অফ হিন্দুস্তানের ব্যবাসাকে ছাড়িয়ে গিয়েছে ইতিমধ্যেই। 

অন্যদিকে ৮ নভেম্বর দিওয়ালির সময় মুক্তি পাওয়া প্রায় ৩০০ কোটির ছবি ঠগস রীতিমত মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। অমিতাভ বচ্চন, আমির খান, ক্যাটরিনা কাইফের মত সুপারস্টারেরা থাকা সত্ত্বেও শেষরক্ষা হয়নি যশরাজের এই ম্যাগনাম ওপাসের।

বাধাই হোর ঠিক আগেই মুক্তি পায় আয়ুষ্মান খুরানার আরও একটি ছবি ‘অন্ধাধুন’। একজন আপাত অন্ধ পিয়ানিস্টের অদ্ভুত সব অভিজ্ঞতার সংকলন এই ছবি। শ্রীরাম রাঘবন পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন রাধিকা আপ্তে এবং টাব্বু। ভায়াকম 18 মোশনস পিকচার্সের প্রযোজিত ৩২ কোটির এই ছবি সাড়া ফেলে দর্শকদের মধ্যে। ১১০ কোটির ব্যবসা করে বক্স অফিসেও সমান ভাবে সাফল্য পায় এই কমেডি ক্রাইম থ্রিলার।

এই দুই ছবির দৌলতে আয়ুষ্মান খুরানা এখন বলিউডের অন্যতম সফল অভিনেতা, ২০১৮-তে যাঁর বক্স অফিসের সাফল্য ছাড়িয়ে গেছে ৩০০ কোটি।

(অন্ধাধুন ছবির পোস্টার)

তবে শুধু আয়ুষ্মানের ছবিই নয়, কনটেন্ট ফিল্ম হিসাবে কম বাজেটের ছবি হওয়া সত্ত্বেও বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করেছে রাজকুমার রাও ও শ্রদ্ধা কাপুরের ছবি স্ত্রী। দীনেশ বিজনের প্রযোজনায় অমর কৌশিক পরিচালিত ২৪ কোটির এই ছবির বক্স অফিস উপার্জন ১৮০ কোটি ছাড়িয়ে গেছে। উপরি পাওনা, দর্শকদের উচ্ছ্বসিত প্রশংসা।

এছাড়াও এই তালিকায় রয়েছে ইরফান খান, মিথিলা পালকর ও ডালকের সলমনের ছবি কারওয়ান, ঋষি কাপুর ও তাপসী পন্নুর মুল্ক, রানি মুখার্জির হিচকি, কাজলের হেলিকপ্টার ইলা, জন আব্রাহাম ও ডায়না পেন্টির পরমানু, মনোজ বাজপায়ী, সিদ্ধার্থ মালহোত্র ও রকুলপ্রীত সিংয়ের ছবি আইয়ারি।

অনুরাগ কশ্যপের অন্য এক ঘরানার ছবি মনমর্জিয়াঁ। বক্স অফিসে খুব ভালো ব্যবসা না করতে পারলেও মন জয় করেছে দর্শকদের। বয়স্ক বাবা ও ছেলের সম্পর্কের বিভিন্ন টানাপোড়েন নিয়ে তৈরি ছবি ১০২ নট আউটও সিনেমা হলে টেনেছিল দর্শকদের।

বছরের শুরুতেই ১২০ কোটির ব্যাবসা করে বক্স অফিস কাঁপিয়েছিল প্যাডমান। কলম্বিয়া পিকচার্স, কৃআর্জ এন্টারটেইনমেন্ট এবং টুইঙ্কল খান্না প্রযোজিত মাত্র ২০ কোটির সমাজসচেতনতা মূলক এই ছবি সম্মানিত হয় দাদাসাহেব ফালকে ফিল্ম ফাউন্ডেশন অ্যাওয়ার্ডেও।

বড়ো ব্যানারের কোনো ছবিই যে এই বছর সাফল্য পায়নি বক্স অফিসে, তা নয়। যশরাজ ফিল্মসের ৩৫ কোটির ছবি সুই ধাগা প্রায় ১২০ কোটির ব্যবসা করছে বক্স অফিসে। নিতান্তই সাধারণ স্তর থেকে উঠে আসা এক দম্পতির জীবনের সঙ্গে যুঝে থাকা এবং নিজেদের স্বপ্ন পূরণ করার এই কাহিনী সিনেমা হলে টেনেছিল দর্শকদের। তবে যশরাজেরই ঠগসের বক্স অফিসে মুখ থুবড়ে পড়ার পিছনে দায়ী যে দুর্বল চিত্রনাট্য, তা আর বলার অপেক্ষা রাখে না।

সামনেই মুক্তি পেতে চলেছে বিগ বাজেটের আরও কয়েকটি ছবি 2.0, সিম্বা ও জিরো। ইতিমধ্যেই এই ছবিগুলির ট্রেলার মন জয় করেছে দর্শকদের। তবে মুক্তি পাওয়ার পর ছবিগুলির পরিণতি কি হয়, তা সময়ই বলবে।

.