'সেন্সর বোর্ড'কে সেন্সার করে, আসছে 'সার্টিফিকেশন বডি' : সূত্র

ভারতীয় সিনেমার জন্য সুখবর। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি সূত্রের দাবি এবার সেন্সর বোর্ডের হাত থেকে 'কাঁচি' চালানোর ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে। বর্তমানের 'সিনেমাটোগ্রাফি অ্যাক্ট'-এ একটি সংশোধনী আনা হচ্ছে, আর সেই সংশোধনী সংসদে পাশ হয়ে গেলেই 'সেন্সর বোর্ড' কার্যত 'সার্টিফিকেশন বডি'-তে রূপান্তরিত হবে।

Updated By: Aug 16, 2016, 01:11 PM IST
'সেন্সর বোর্ড'কে সেন্সার করে, আসছে 'সার্টিফিকেশন বডি' : সূত্র

ওয়েব ডেস্ক: ভারতীয় সিনেমার জন্য সুখবর। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি সূত্রের দাবি এবার সেন্সর বোর্ডের হাত থেকে 'কাঁচি' চালানোর ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে। বর্তমানের 'সিনেমাটোগ্রাফি অ্যাক্ট'-এ একটি সংশোধনী আনা হচ্ছে, আর সেই সংশোধনী সংসদে পাশ হয়ে গেলেই 'সেন্সর বোর্ড' কার্যত 'সার্টিফিকেশন বডি'-তে রূপান্তরিত হবে।

সম্প্রতি, পহেলাজ নিহালনির নেতৃত্বাধীন সেন্সর বোর্ড 'উড়তা পঞ্জাব' সিনেমাটিকে ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে তুমুল বিতর্কে জড়িয়েছিল। আর তারপরেই বহুদিনের বিতর্কিত এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে কেন্দ্রও।

আরও পড়ুন- ৭৯টি দৃশ্যে আপত্তি সেন্সর বোর্ডের, তবে কি রিলিজই হবে না 'উড়তা পঞ্জাব'?

এবার দেখে নিন আগামী দিনের 'ফিল্ম সার্টিফিকেশন বডি'র হাতে ঠিক কী কী ক্ষমতা থাকতে পারে-

১) ফিল্ম সার্টিফিকেশন বডির সঙ্গে এবার থেকে জাতীয় মহিলা কমিশন ও জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনের সদস্যরাও থাকবেন এবং মনোবিদও থাকবেন।

২) সব ছবিকেই এবার থেকে কেবল সার্টিফিকেট দেওয়া হবে। আর সেই সার্টিফিকেটের ক্যাটাগরি হবে- U12+, U15+, A এবং A+ (অত্যন্ত বেশী হিংসা অথবা যৌন দৃশ্য থাকলে)।

৩) মনিটরিং কমিটি এবার থেকে দিনে দুটির বেশি সিনেমাকে ছাড়পত্র দিতে পারবে না।

৪) একটি 'তত্কাল' ব্যবস্থাও রাখা হবে নতুন ব্যবস্থায়। যে সব ছবি দ্রুত সার্টিফিকেট চাইবে, তাদের অতিরিক্ত ব্যায় করতে হবে।

৫) ফিল্ম সার্টিফিকেশন বডি যা আয় করবে সেই টাকা সরাসরি পাঠিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকে। মন্ত্রক সেই টাকা সিনেমা শিল্পের সঙ্গে জড়িত কর্মীদের কল্যাণমূলক কাজে খরচ করবে।

আরও পড়ুন- নেহলানির বিস্ফোরক অভিযোগে উড়তা পঞ্জাব নিয়ে বিতর্ক চরমে, 'উড়তা পঞ্জাব'-এর পাশে বলিউড, মন্তব্য পাল্টা মন্তব্যে পারদ চড়ছে

.