বলিউডের যে ১০টি গান ছাড়া হোলি ভাবাই যায় না!

“হোলি হ্যায়…” এবার শুধু রঙিন হওয়ার পালা। বাতাসে রঙের গন্ধ। দোকানে দোকানে আবির আর রঙের পসরা নিয়ে বসে দোকানিরা ।  চারদিকে শুধুই রঙের আমেজ। রঙিন আজ মন । রঙিন হবে শরীরও। আর মাত্র রাতটুকু কাটার অপেক্ষা। রাত পোহালেই শুরু ২দিন ব্যাপী রঙের উত্সব। প্রথমে দোল, তারপর হোলি।

Updated By: Mar 23, 2016, 09:28 AM IST

ওয়েব ডেস্ক : “হোলি হ্যায়…” এবার শুধু রঙিন হওয়ার পালা। বাতাসে রঙের গন্ধ। দোকানে দোকানে আবির আর রঙের পসরা নিয়ে বসে দোকানিরা ।  চারদিকে শুধুই রঙের আমেজ। রঙিন আজ মন । রঙিন হবে শরীরও। আর মাত্র রাতটুকু কাটার অপেক্ষা। রাত পোহালেই শুরু ২দিন ব্যাপী রঙের উত্সব। প্রথমে দোল, তারপর হোলি।

একদিকে ভাঙ, অন্যদিকে গান। রঙের উত্সবে এই ২টো জিনিসের দাবি চিরকালীন। নেশা যদিওবা না করেন, পুরুষ-মহিলা নির্বিশেষে হোলির দিন নিজেদের অজান্তেই গুনগুনিয়ে ওঠেন ‘রং বরসে’, ‘হোলি কে দিন’, ‘সিধি সাধি ছোড়ি শারাবি হো গ্যায়ি’… সত্যিই এই গানগুলোকে ছাড়া বোধহয় দোল বা হোলিকে ভাবাই যায় না!

১)  রং বরসে (সিলসিলা)- অমিতাভের ব্যারিটোন ভয়েস আর রেখার নাচ। ‘সিলসিলা’  ছবির এই গান যেন হোলির ‘জাতীয় সঙ্গীতে’ পরিণত হয়েছে দিনের সঙ্গে । কে ভুলতে পারে? “আরে সোনে কে থালি মে যোনা পারোসা...খায়ে গৌরী কা বালম তরসে রং বরসে।”

 

২) বালম পিচকারি (ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি)- বাড়ির বাধ্য মেয়ে তো এই দিনেই বেরিয়ে আসে তার গুডি গুডি ইমেজ ছেড়ে । আজ তার ‘খারাপ’ হওয়ার পালা। “সিধি সাধি ছোড়ি শারাবি হো গ্যায়ি...” অনবদ্য রণবীর-দীপিকার অনস্ক্রিন রোম্যান্স ।

 

৩) আজ না ছোড়েঙ্গে (কাটি পতঙ্গ)- রাজেশ খন্নার দুষ্টুমি আর লাজুক আশা পারেখ। হোলির খুনসুটি ।  জোর করে রঙ মাখিয়ে দেওয়া । লজ্জায়-রঙে তখন লাল নায়িকা । সিনেমার সঙ্গে গানও সুপারহিট ।

 

৪) হোলি কে দিন (শোলে)- “দুশমন ভি গলে মিল যাতে হ্যায়...” সত্যিই তাই রং ঘুচিয়ে দেয় বিভেদ । আর এ তো হল জয়-বীরুর ‘দোস্তি’! সঙ্গে বাসন্তীর প্রেম।

 

৫) অঙ্গ সে অঙ্গ লাগানা (ডর)- হোলির দিন হতে পারে অনেক কিছুই ।

৬) ডু মি আ ফেভর, লেটস প্লে হোলি (ওয়াক্ত- রেস এগেইনস্ট টাইম)- বেশি কিছু না, শুধু এই ‘ফেভরটুকু’ করলেই আজকের দিনটা সার্থক। “রং খেলবে আমার সাথে?” একে অপরকে এমনটাই বলেছিল অক্ষয়-প্রিয়ঙ্কা। এই তো সুযোগ নতুন বন্ধুত্ব পাতানোর!

 

৭) হোলি খেলে রঘুবীরা (বাগবান)- প্রৌঢ়ত্বেও অমলিন হোলির রং। আর তাই তো রং খেলায় মেতে ওঠেন অমিতাভ-হেমা।

 

৮) আরে যা রে হট নটখট (নবরং)- কয়েক দশকের পুরনো এ গান আজও সমান হিট।

৯) হোলি আয়ি রে কানহায়ি (মাদার ইন্ডিয়া)- কালজয়ী সিনেমা ‘মাদার ইন্ডিয়া’ । ছবিতে রাজ কুমার ও নার্গিসের হোলি খেলা আজও সমান জনপ্রিয়।

১০) দেখো আয়ি হোলি (মঙ্গল পান্ডে)- ছবি না চললেও গান হিট । হিট আমির খান আর রানি মুখার্জির হোলি খেলাও।

.