ভারতের চন্দ্রযান ২ অভিযানের নেপথ্যে দু'জন মহিলা বিজ্ঞানী, কুর্নিশ অক্ষয়ের

আগামী ১৫ আগস্ট মুক্তি পাবে অক্ষয় কুমারের ছবি 'মিশন মঙ্গল'। 

Updated By: Jul 14, 2019, 10:12 PM IST
ভারতের চন্দ্রযান ২ অভিযানের নেপথ্যে দু'জন মহিলা বিজ্ঞানী, কুর্নিশ অক্ষয়ের

নিজস্ব প্রতিবেদন: 'চন্দ্রযান ২' মিশনের জন্য ইসরোকে শুভেচ্ছাবার্তা পাঠালেন অভিনেতা অক্ষয় কুমার। মিশনের সফলতা কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন অক্ষয়।

টুইটারে চন্দ্রযান ২ অরবিটারের একটি ছবি শেয়ার করেন আক্কি। লেখেন, 'চন্দ্রযান ২, ভারতের দ্বিতীয় মহাকাশ মিশন। ইসরোর দুই মহিলা বিজ্ঞানী মিশনটাকে পরিচালনা করছেন। ভারতের ইতিহাসে এটা প্রথম। দুজন রকেট উইমেন ও ইসরোর টিমকে আমার শুভেচ্ছা।

১৫ জুলাই, সোমবার রাত ২:৫১ মিনিটে শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ২। ৬৪০ টনের রকেট লঞ্চার GSLV মার্ক থ্রিতে চেপে রওনা হবে চন্দ্রযান। বিজ্ঞানীমহলে 'বাহুবলী' নামেও পরিচিত এই রকেট। লঞ্জ ভেহিকেলে থাকবে 'বিক্রম' নামে একটি ল্যান্ডার ও 'প্রজ্ঞান' নামে রোভার। মিশনে খরচ হচ্ছে প্রায় ১০০০ কোটি টাকা। ২০০৮ সালের অক্টোবর মাসে প্রথম চন্দ্রযান ১ মহাকাশে পাঠিয়েছিল ভারত।

প্রসঙ্গত, অক্ষয় এই মুহূর্তে ব্যস্ত আগামী ছবি 'মিশন মঙ্গল'-এর প্রচারে। ২০১৩ সালে ভারতের প্রথম মঙ্গলযান মিশনের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি। ভারতই প্রথম দেশ যে একবারের চেষ্টায় মঙ্গলে যান পাঠাতে সক্ষম হয়েছিল। ছবিতে রাকেশ ধাওয়ান নামে ইসরোর একজন মহাকাশ বিজ্ঞানীর চরিত্রে দেখা যাবে অক্ষয়কে। এছাড়াও ছবিতে অভিনয় করছেন বিদ্যা বালান, সোনাক্ষী সিনহা, তাপসী পন্নু, শরমন যোশী সহ আরও অনেকে। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির টিজার। আগামী ১৫ আগস্ট মুক্তি পাবে 'মিশন মঙ্গল'। 

আরও পড়ুন- মুক্তির ২ দিনেই বক্স অফিসে 'সুপার' কামাই হৃতিকের নতুন ছবির

.