আর কোনও গানে ব্যবহার করা যাবে না 'বম্বে' শব্দটি, নির্দেশ সেন্সর বোর্ডের

আর কোনও গানে ব্যবহার করা যাবে না 'বম্বে' শব্দটি। এই বিষয়ে কড়া নির্দেশ জারি করল ভারতীয় সেন্সর বোর্ড। বিতর্কের শুরু একটি ইংরেজি গানে 'বম্বে' শব্দটির ব্যবহারের পর। সেন্সেরবোর্ডের নির্দেশে গানটি থেকে 'বোম্বে' শব্দটি ছেঁটে ফেলতে হয়েছে। তবে এই বিতর্কের জেরে সোশ্যালমিডিয়া টুইটারে এখন 'বম্বে' শব্দটির রমরমা। হ্যাসট্যাগের কাঁধে চেপে বইমেলা দাপিয়ে বেড়াচ্ছে 'বম্বে'।

Updated By: Feb 2, 2015, 01:29 PM IST
  আর কোনও গানে ব্যবহার করা যাবে না 'বম্বে' শব্দটি, নির্দেশ সেন্সর বোর্ডের
singer Mihir Joshi

মুম্বই: আর কোনও গানে ব্যবহার করা যাবে না 'বম্বে' শব্দটি। এই বিষয়ে কড়া নির্দেশ জারি করল ভারতীয় সেন্সর বোর্ড। বিতর্কের শুরু একটি ইংরেজি গানে 'বম্বে' শব্দটির ব্যবহারের পর। সেন্সেরবোর্ডের নির্দেশে গানটি থেকে 'বোম্বে' শব্দটি ছেঁটে ফেলতে হয়েছে। তবে এই বিতর্কের জেরে সোশ্যালমিডিয়া টুইটারে এখন 'বম্বে' শব্দটির রমরমা। হ্যাসট্যাগের কাঁধে চেপে বইমেলা দাপিয়ে বেড়াচ্ছে 'বম্বে'।

১৯৯৫ সালে ভারতের বাণিজ্য রাজধানীর নাম  'বম্বে'-থেকে বদলে বদলে মুম্বই হয়। সেই সময় বম্বের নাম বদলানোর দাবিতে লাগাতার আক্রমণত্মক প্রচার অভিযান চালিয়ে ছিল শিবসেনা। সেই সময় বিজেপির সঙ্গে জোট বেধে মুম্বইয়ের মসনদে ছিল বাল ঠাকরের দলের অধীনেই।

লীলা স্যামসনের পদত্যাগের পর সেন্সরবোর্ডের বর্তমান প্রধান পঙ্কজ নিহালিনি। তিনি জানিয়েছেন তাঁর পূর্বসূরির আমলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও নিহালিনি জানিয়েছেন তিনি এই সিদ্ধান্ত সম্পূর্ণ সমর্থন করেন।

গত বছর 'মুম্বই ব্লুজস' নামের একটি অ্যালবাম প্রকাশ করেন গায়ক মিহির যোশী। এই মিউজিক ভিডওর 'সরি' নামের একটি গান রচনা করা হয়েছিল 'নির্ভয়া' কাণ্ডের প্রেক্ষাপটে। গানটি অনলাইনে পাওয়া গেলেও যখন মিউজিক কম্পানি এই গানটি টেলিভিশনে প্রচার করা জন্য সেন্সর বোর্ডের অনুমতি চায় তখন সেন্সর বোর্ড বম্বে শব্দটি ছেঁটে ফেলার নির্দেশ দেয়। কোম্পানি সেন্সরবোর্ডের নির্দেশ মেনে নেয়। মিহির যোশী জানিয়েছেন তাঁদের লক্ষ্য ছিল যত বেশি সম্ভব মানুষের মধ্যে গানটি ছড়িয়ে দেওয়া। তাই বম্বে শব্দটি ছেঁটে ফেলার নির্দেশ মেনে নিয়েছেন তাঁরা।

 

 

.